Header Ads

Header ADS

কিভাবে কপিরাইট ভিডিও ছবি ডাউনলোড করা

 ফ্রী পিকচার ভিডিও ডাউনলোড



একটি ওয়েবসাইট বা ব্লগ সাইটের জন্য বিভিন্ন সময় বিভিন্ন ধরনের পিকচার  বা ইমেজ আমাদের প্রয়োজন পড়ে । অনেক সময় দেখা যায় অনেকেই ফেসবুক থেকে অথবা বিভিন্ন সাইট থেকে ইমেজ সংগ্রহ করে পোস্ট করে। কিন্তু অনেকেই হয়তো আমরা জানি না যে অন্য কারো ছবি আমাদের ওয়েবসাইটে বা বিভিন্ন ধরনের পোস্ট এর মাঝে ব্যবহার করা যায় না।

   How to upload video on Facebook page

ফেসবুকে আপনার পাঠানো ফ্রেন্ড রিকোয়েস্টগুলোযেভাবে দেখবেন

 

যাদের ওয়েবসাইট বা ব্লগার সাইট রয়েছে অথবা ইউটিউব চ্যানেল রয়েছে, তাদের অনেক সময় প্রয়োজন পড়ে কপিরাইট ফ্রী ইমেজ । গুগলে সার্চ করলে হাজার হাজার লক্ষ লক্ষ তারচেয়েও অনেক বেশি ছবি পাওয়া যাবে কিন্তু সেই সমস্ত ছবি আমরা আমাদের ওয়েবসাইটে অথবা ইউটিউব চ্যানেলে ব্যবহার করতে পারব না। কারণ এই সমস্ত পিকচার যদি আমরা ব্যবহার করি তাহলে আমাদের ইউটিউব চ্যানেলটি বা ফেসবুক পেইজ বা আমাদের ওয়েবসাইটটি অনেকটা ক্ষতিগ্রস্ত হয়ে যাবে।

উটিউব থেকে আয় করার 

 কিন্তু যদি আমার ব্লগ সাইট বা ওয়েবসাইট অথবা ফেসবুক পেইজ থাকে। সেখানে যদি এই গুগল থেকে পিকচার নিয়ে আমরা ব্যবহার করি তাহলে আমাদের ওয়েবসাইটটি ইউটিউব চ্যানেল  ফেসবুক পেইজে কপিরাইট ক্লেইম চলে আসবে। এই জন্য আজকে আমরা জানবো যে কোথায় থেকে কিভাবে আমরা কপিরাইট যেকোনো পিকচার সংগ্রহ করতে পারি।

copyright free video download website

 এছাড়াও আজকে এই পোস্ট এর মাধ্যমে আমরা জানবো কিভাবে কপিরাইট ভিডিও আমরা সংগ্রহ করতে পারি।  কপিরাইট পিকচার এবং কপিরাইট ভিডিও কোথায় থেকে আপনারা সংগ্রহ করবেন। এ বিষয়টি আজকে এখানে দেখানোর চেষ্টা করব আশাকরি কষ্ট করে সম্পন্ন পোস্ট আপনারা পড়বেন।

আমি নিচে বেশ কিছু ওয়েবসাইট আমাদের জন্য শেয়ার করবো। সেই সমস্ত সাইট থেকে আপনারা ইচ্ছা করলে কপিরাইট ফ্রী ভিডিও এবং পিকচার ব্যবহার করতে পারেন ।

 তবে একটি কথা মনে রাখবেন আপনি সেই সমস্ত ওয়েবসাইট থেকে কপিরাইট ফ্রী পিকচার ও ভিডিও ব্যবহার করেন তাহলে অবশ্যই তাদেরকেও ক্রেডিট দিতে হবে।

কিভাবে কিভাবে ভিডিওর ক্রেডিট দিতে হয় ? কিভাবে ছবির ক্রেডিট দিতে হয় ?

যদি আপনি নিচের দেওয়া লিংক থেকে ভিডিও এবং ছবি ডাউনলোড করেন তাহলে সেখানে দেখবে ছবির নিচে বা ভিডিওর নিচে প্রত্যকটির লিংক রয়েছে। সেখান থেকে লিংকটি কপি করে নিবেন । তারপর যেখানে ছবি বা ভিডিও ব্যবহার করবেন সেখানে লিংকটি শেয়ার দিবেন। আপনি যদি ইউটিউবে যদি কোন ভিডিওতে আপনি ব্যবহার করে থাকেন তাহলে ইউটিউব চ্যানেলের নিচে ডিসক্রিপশন বক্স রয়েছে সেখানে লিংক টা কপি করে দিবেন।

এছাড়াও আপনি  ইচ্ছে করলে পিকচার ইমেজ যাকিছু বলিনা কেন আপনি সেই সমস্ত ওয়েবসাইটে যদি একজন ফটোগ্রাফার হয়ে থাকেন তাহলে সেই ওয়েবসাইটে আপনি ফটো বা ভিডিও আপলোড করে বিক্রয় করতে পারবেন।

 

 আর যদি আপনি ক্রেডিট না দিতে চান তাহলে সেই সমস্ত ছবি ফটোশপের মাধ্যমে অথবা যেকোন সফটওয়্যার এর মাধ্যমে যে সমস্ত সফটওয়্যার দিয়ে পিকচার এডিট করা যায়,  আপনি সেই সমস্ত পিকচার গুলোকে আপনার পছন্দমত এডিট করে তারপর আপনার ওয়েবসাইট বা ব্লগ সাইট. ইউটিউব অথবা ফেসবুক আপনি যে কোথাও ব্যবহার করতে পারবেন।

 তবে আমাদের একটি বিষয় মনে রাখা খুবই প্রয়োজন, যেহেতু একজন ফটোগ্রাফার তিনি কষ্ট করে অনেক পরিশ্রম করে ফটো সংগ্রহ করে তার অ্যাকাউন্টে আপলোড করেছে, আর আমরা সেখান থেকে তার ছবিটা আমরা ব্যবহার করব। তাহলে আমরা  কেনো ক্রেডিট দিব না বলুন ।  আমরা অবশ্যই চেষ্টা করব তার ছবি ক্রেডিট দেওয়ার।

ফ্রীতে কপিরাইট ইমেজ ডাউনলোড

১. Pexels

Pexels এই ওয়েবসাইট থেকে আপনি যেকোন ধরনের ভিডিও অথবা ইমেজ ব্যবহার করতে পারেন। আপনি এখান থেকে বিভিন্ন ধরণের কপিরাইট ফ্রী ইমেজ, ইলাস্ট্রেটর এবং ভিডিও ফুটেজ ফ্রীতে ডাউনলোড করে ব্যবহার করতে পাবেন। তবে একটি কথা মনে রাখবেন ক্রেডিট দেওয়ার চেষ্টা করবেন।

 ২. Pixabay 

Pixabay এটাও একটি জনপ্রিয় ওয়েবসাইট এই ওয়েবসাইটটা উপরে যে ওয়েবসাইটে আপনাদের সঙ্গে শেয়ার করেছি। এই সাইটটি থেকে আপনি বিভিন্ন ধরনের পিকচার ব্যবহার করতে পারেন।

৩. Unsplash

তৃতীয় নাম্বারে যে এই ওয়েবসাইটটি আপনাদের সঙ্গে শেয়ার করেছি এই ওয়েবসাইটটির জনপ্রিয় বলে শেষে করা যাবে না। তবে এ ওয়েবসাইট থেকে কোন পিকচার ডাউনলোড করতে হলে আপনাকে কোন ধরনের একাউন্ট ওপেন করতে হবে না।  আপনি আপনার পছন্দ মত যে কোন ছবি এই ওয়েবসাইট থেকে ডাউনলোড করে আপনি ব্যবহার করতে পারেন।

৪. Canva

এই নামটি সাথের অনেকেই হয়তো পরিচিত রয়েছেন বিশেষ করে যারা অনলাইনে বিভিন্ন ধরনের পিকচার এডিট করে দেখেন। আমরা যারা মোটামুটি গ্রাফিক ডিজাইন এর কাজ জানি। হয়তো বা আমাদের কম্পিউটার ফটোশপ নিয়ে কাজ করতে পারিনা সহজে আমরা অনলাইন থেকে ছবি এডিট করেনি তারা হয়তো এখান থেকে ছবি এডিট করেন। Canva শুধু কোনো কপিরাইট ফ্রি স্টক ইমেজের ওয়েবসাইট না এটি একটি ফ্রী অনলাইন ফটো এডিটর । তবে এর প্রিমিয়াম ভার্সনও আছে। ক্যানভা একটি অত্যান্ত পাওয়ারফুল এবং জনপ্রিয় ফ্রী অনলাইন ফটো এডিটিং টুল, ব্লগার এবং ইউটিউবারদের জন্য।

৫. Stocksnap

এটি একটি জনপ্রিয় ওয়েবসাইট । উপরে যে কয়েকটা ওয়েব সাইট আপনাদের সঙ্গে শেয়ার করেছি সেই সমস্ত ওয়েবসাইটের মতন এই ওয়েবসাইট একটি জনপ্রিয় ওয়েবসাইট। হাই কোয়ালিটির কপিরাইট ফ্রী ছবির জন্য আরেকটি ভালো ওয়েবসাইট হল Stocksnap এখানেও আপনি Unsplash এর মতো শুধু কপিরাইট ফ্রী ইমেজ পাবেন।

৬. Freepik

আপনারা হয়তো উপরে বেশ কিছু ওয়েবসাইট দেখেছেন এমনকি সেই সমস্ত ওয়েবসাইটে আপনারা ভিজিট করেছেন। সেই সমস্ত ওয়েবসাইটের থেকেই এখন যে ওয়েবসাইটের লিংক শেয়ার করেছি আপনাদের সাথে। এটা একটু ব্যতিক্রমি ওয়েবসাইট। আপনি এখানে ফটোর সাথে সাথে কপিরাইট ফ্রী ভেক্টর ইমেজ এবং লোগোও ডাউনলোড করতে পারবেন। এ সাইটাও অত্যন্ত জনপ্রিয়।

 শুধু আমার কাছে না, আশা করি এই সাইটে যখন আপনি কাজ করবেন তখন বুঝতে পারবেন। শুধু তাই না আপনি চাইলে কোনো লোগো বা ভেক্টর ইমেজের PSD অর্থাৎ ফটোশপের Raw ফাইলটিও ডাউনলোড করতে পারবেন।

৭. Freerange

সর্বশেষ যে ওয়েবসাইট আমি আপনাদের সঙ্গে শেয়ার করেছি। এটি হয়তো আপনার ব্যবহার করে বুঝতে পারবেন। উপরে প্রথম দুই সাইটগুলি দেখেছি তার থেকে একটু ভিন্ন রকম। এই সাইটটা থেকে উপরের দুই নাম্বার এক নাম্বার যে সমস্ত সাইট দেখেছি সেগুলো অনেক ভালো।

 how to download copyright free videos

এছাড়াও যদি আপনাদের কোন বুঝতে অসুবিধা হয় এবং আরও সহজভাবে কিভাবে ডাউনলোড করতে হয়। কিভাবে ছবি ডাউনলোড করতে হয়। ভিডিও ডাউনলোড করতে হয় । এই বিষয়ে যদি সরাসরি ভিডিও আকারে দেখতে চান তাহলে এখানে ক্লিক করে দেখতে পারেন। 

 আজকের মতো আমি এখানেই বিদায় নিচ্ছি। সকলের জন্য আন্তরিক ভালবাসা রইল সকলে ভাল থাকুন আল্লাহ হাফেজ ।

এই পোস্ট সম্পর্কে যদি আপনার কোন মতামত থাকে তাহলে আপনি অবশ্যই মতামত জানাবেন।  আমার ইউটিউব চ্যানেল রয়েছে । এখানে ক্লিক করে জানাতে পারেন অথবা আমার ফেসবুক পেইজ রয়েছে, এখানে কমেন্ট করে জানাতে পারেন। Facebook page-

Putul Altab

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.