Header Ads

Header ADS

Barhatta Pictures, বারহাট্টার ছবি, Barhatta Netrokona

আসসালামু আলাইকুম। কেমন আছেন সবাই? আমি আশা করি সবাই ভালো আছেন। বন্ধুরা আমিও আপনাদের দোয়ায় আল্লাহর রহমতে ভালো আছি।

আজ আমি নেত্রকোনা জেলার বারহাট্টার এবং কলমাকান্দা উপজেলার কিছু কিছু দুর্লভ ছবি আপনাদের সাথে শেয়ার করছি। আমার কাছে মনে হয় , গ্রাম বাংলার চোখ ধাঁধানো সুন্দর কিছু ছবি আপনাদেরও ভাল লাগবে আবার কিছু ছবি আপনাদের মনকে আহত করতে পারে। তাহলে চলুন শুরু করা যাক।


Barhatta Railway Staion.  বারহাট্টা রেলওয়ে স্টেশন 


এইছবিটি দৃশ্যটি অনেক সুন্দর ! জায়গাটি বারহাট্টা রেলওয়ে স্টেশন, বাংলাদেশের ময়মনসিংহ বিভাগের নেত্রকোনা জেলার বারহাট্টা উপজেলায় অবস্থিত একটি রেলওয়ে স্টেশন। এই ছবিটি তোলা হয়েছিল বারহাট্টা রেলওয়ের স্টেশনের পশ্চিম দিক থেকে। এই ছবিটি তোলা হয়েছিলে 
February 15, 2013 তারিখ সকাল ১১টার দিকে।




Barhatta Railway Staion.  বারহাট্টা রেলওয়ে স্টেশন 

বারহাট্টা রেলওয়ে স্টেশনটির অবস্থান বারহাট্টা বাজারের মাঝামাঝি জায়গায় এবং উপজেলা পরিষদের পিছন দিকে ও বারহাট্টা বালিকা উচ্চ বিদ্যালয়ের সামনের দিকে এবং রেলওয়ে স্টেশনের দক্ষিণ এবং পশ্চিম কোণে রয়েছে বারহাট্টা আচল সিনাম হল।

Barhatta Railway Staion.  বারহাট্টা রেলওয়ে স্টেশন 


এই ছবিটি তোলা হয়েছিল বারহাট্টা রেলওয়ে স্টেশনের সামনের দিক থেকে( দক্ষিণ পাশ থেকে) 
Barhatta Railway Staion.  বারহাট্টা রেলওয়ে স্টেশন 



এই ছবিটি বারহাট্টা রেলওয়ে স্টেশনের পাশের দৃশ্য, তার পাশে রয়েছে বারহাট্টা রেলওয়ে স্টেশন জামে মসজিদ।


শ্যামলী আবাসিক এলাকা , হাসপাতাল রোড । বারহাট্টা , নেত্রকোনা ।

Barhatta Upazila Health Complex , উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স Hospital in Barhatta.


বারহাট্টা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স


ই ছবিটি হচ্ছে নেত্রকোনা জেলার বারহাট্টা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এটির সেভার মান নিয়ে আমি কিছু বলতে চাইনা। যার কিনা সেবা দিতে গিয়েছেন তারা আমার থেকে ভাল বলতে পারবেন।


বারহাট্টা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স Hospital in Barhatta.



Barhatta Government College বারহাট্টা সরকারি কলেজ


বারহাট্টা কলেজের ছবি যার আগে নাম ছিলো “বারহাট্টা কলেজ” বর্তমানে বারহাট্টা কলেজের নাম বারহাট্টা সরকারি কলেজ।কলেজটি সরকারি হয়েছে। এছাড়াও বারহাট্টা জেলায় ৩ টি কলেজ রয়েছে। ফকির আশরাফ কলেজ,; বারহাট্টা কলেজ এবং বাউশি অর্ধচন্দ্র স্কুল এন্ড কলেজ। বারহাট্টা কলেজের ছবিটি তোলা হয়েছিলো May 22, 2015 ।

বারহাট্টা সরকারি কলেজ




বারহাট্টা সরকারি কলেজ




বারহাট্টা সরকারি কলেজ



বারহাট্টা সরকারি কলেজের শহীদ মিনার। এটি কলেজ প্রাঙ্গণে অবস্থিত।


বারহাট্টা সরকারি কলেজের শহীদ মিনার কলেজ প্রাঙ্গণে অবস্থিত।



Barhatta Gopalpur Bazar. বারহাট্টা গোপালপুর বাজার


আমি সকালবেলা ঘুমাচ্ছিলাম তখন একজন লোক হঠাৎ করে আমাকে ফোন করে বলছে বারহাট্টা গোপালপুর বাজারে অগ্রণী ব্যাংকে পাশে আগুন লেগেছে। আমি তাড়াতাড়ি ছুটে যাই সেখানে ।

        তখন সময় সকাল ৯.৩০ মিনিটে নেত্রকোনা জেলার বারাহাট্টা উপজেলায় গোপালপুর বাজারে অগ্রণী ব্যাংকের পাশে আগুনে পুড়ে যায় প্রায় ৫ টি দোকান ।কয়েক লাখ টাকা ক্ষয়ক্ষতি হয়েছে। আগুন লাগার পর মোহনগঞ্জ থেকে আসা ফায়ার সার্ভিস এক ঘণ্টা চেষ্টার পর আগুন নিয়ন্ত্রণে আনে। যদিও তখনকার সময় বারহাট্টা কোন ফায়ার সার্ভিস স্টেশন ছিলো। ছবিগুলো তোলেছিলাম মোবাইল দিয়ে  July 30, 2013


Barhatta Gopalpur Bazar. বারহাট্টা গোপালপুর বাজার



Barhatta Gopalpur Bazar. বারহাট্টা গোপালপুর বাজার



Barhatta Gopalpur Bazar. বারহাট্টা গোপালপুর বাজার




Barhatta Gopalpur Bazar. বারহাট্টা গোপালপুর বাজার


জেলা পরিষদ ডাকবাংলো, বারহাট্টা, নেত্রকোণা।


এই ছবিট তোলেছিলাম September 7, 2014 তারিখে। নেত্রকোনা জেলা বারহাট্টা উপজেলা মাঝে অবস্থিত। নেত্রকোণা জেলার বারহাট্টা উপজেলায় বারহাট্টা সদর ইউনিয়নের প্রায় ২০০ ফুট পূর্বে বারহাট্টা ও মোহনগঞ্জ মেইন রোডের উত্তর পার্শে এটি অবস্থিত সড়ক পথঃ ঢাকা থেকে বাসযোগে নেত্রকোণা এবং নেত্রকোণা  রাজুর বাজার  থেকে বাসযোগে বারহাট্টা জিরো পয়েন্টে নেমে পাঁচ মিনিট পূর্বে হেটেই জেলা পরিষদ ডাকবাংলো।

জেলা পরিষদ ডাকবাংলো, বারহাট্টা নেত্রকোণা



Barhatta Kangsha River বারহাট্টা, কংস নদী, কংশ নদী,



নেত্রকোনা অন্যতম এই নদীটি  যার নাম কংস বা কংশ তাছাড়ও অনেকই বিভিন্ন নামে ডাকে যেমন কংসাই কংসবতী ইত্যাদি। ময়মনসিংহ বিভাগের নেত্রকোনা জেলা বারহাট্টা  গোপালপুর বাজার উত্তর পাশের এই ছরির দৃশ্য। এই ছবিটিতে দেখা যাচ্ছে নদী তার যৌবনের ভরপুর। 
   

বারহাট্টা কংশ নদী





এই ছবিটিতে দেখা যাচ্ছে কংস নদী তার যৌবন হারিয়ে ফেলেছে। এই ছবিটি তোলা হয়েছিলো শুকনা মৌসুমে, স্থান বারহাট্টা গোপাল পুর বাজারে উত্তর পাশ থেকে। নদীটি দক্ষিণে বারহাট্টা গোপালপুর বাজার এবং উত্তর পাশে গুমুরিয়া গ্রাম যা আসমা ইউনিয়ানে অবস্থিত। বারহাট্টা ইউনিয়ান ও আসমা ইউনিয়ানে মাঝ দিয়ে যাচ্ছে এই্ কংস নদীটি। কংস নদীটি  ভারতের মেঘালয় এবং বাংলাদেশের মধ্য দিয়ে প্রবাহিত কংস নদীটি। এই কংস নদীটি আবার সোমেশ্বরী নদীর সাথে মিলিত হয়েছে।








এই ছবিগুলো নেত্রকোনা জেলা বারহাট্টা উপজেলার ১নং বাউসি ইউনিয়ন থেকে তোলা । এই নদীটি দশদারের নদী। নামে পরিচিত তবে বাউসি ইউনিয়ানে যে নদীটি বয়ে গেছে এই নদীটি নাম কংস। 
কংশ নদী দশদার ১নং বাউসি ইউনিয়ন 



Kalmakanda Upazila, Netrokona, কলমাকান্দা উপজেলা

এইছবি গুলো দৃশ্য অনেক সুন্দর আমি যখন নেত্রকোনা থেকে বারহাট্টা আসি তখন কার তোলা তারিখ-May 21, 2015  এই ছবিগুলো কলমাকান্দা উপজেলা অবস্থিত। কলমাকান্দা হাওরে ছবি দৃশ্য এই গুলো যখন ছবি গুলো মোবাইল দিয়ে তোলি তখন আকাশটা মেঘলা ছিলো।

কলমাকান্দা হাওর। কলমাকান্দা বাজারের পাশেই এই দৃশ্যটি।

কলমাকান্দা হাওর

কলমাকান্দা হাওর

কলমাকান্দা হাওর



Barhatta Kisholoy Shishu Niketon High School


বৃষ্টি যেনো শৈশবের স্মৃতিকে স্মরণ করিয়ে দেয় । একটা সময়ছিল বৃষ্টিমানে ফুটবল খেলা। বৃষ্টিতে ভিজে ফুটবলা খেলার আনন্দই অন্যরকম। যেনো চারিপাশে আনন্দের সীমা ছিলো না। যখনই আকাশে একটু বৃষ্টি বা মেঘের ঘনঘটা দেখলেই আমরা দল বেঁধে বারহাট্টা কিশলয় শিশু নিকেতন উচ্চ বিদ্যালয়ের স্কুল মাঠে ছুটে যেতাম ফুটবল খেলার জন্য যদি অভিবাকদের নিষেধ ছিলো, যেনো বৃষ্টিতে ভিজে না খেলি কারণ ঠাণ্ডা লাগবে বা জ্বর আসবে।
কিন্তু কে শুনে কার কথা । বর্ষার বৃষ্টিতে ভিজে ফুটবল খেলার মজাই ছিলো আলাদা। বারহাট্টা কিশলয় শিশু নিকেতন উচ্চ বিদ্যালয়ের স্কুলের মাঠটি আজও স্মৃতি হয়ে রয়েছে।




হাওর এক্সপ্রেস, Howr Express



২০১৩ সালে মোহনগঞ্জ টু ঢাকা রেলপথের প্রথম আন্তঃনগর ট্রেন হাওড় এক্সপ্রেস এর উদ্বোধনের সময়, বারহাট্টা রেলস্টেশনে লোকজন হাজির হয় শুধু হাওড় এক্সপ্রেস'কে দেখবে বলে। 

হাওর এক্সপ্রেস, Howr Express,
হাওর এক্সপ্রেস, Howr Express,


ঢাকা-মোহনগঞ্জ রেলপথে আন্তনগর ট্রেনের নামকরণ নিয়ে সৃষ্ট জটিলতার অবসান হয়েছে তবে স্থানীয় এক সাংসদ কবি নির্মলেন্দু গুণ যে দুটি নাম প্রস্তাব করেছিলেন সেগুলোর কোনোটিই রাখা হয়নি শেষ পর্যন্ত রেল কর্তৃপক্ষ ওই ট্রেনের নাম রেখেছে 'হাওর এক্সপ্রেস' 


হাওর এক্সপ্রেস, Howr Express,
হাওর এক্সপ্রেস ট্রেনের নাম নিয়ে অনেক নাটকীয়তা হয়েছে। যেমন ঢাকা-মোহনগঞ্জ আন্তঃনগর ট্রেনের নাম নিয়ে বির্তক অনেক হয়েছিলো। ২০১৩ সালের জুন মাস একটি স্মরনীয় হয়ে থাকবে। নেত্রকোনা, বারহাট্টা, মোহনগঞ্জে জনগণের দীর্ঘদিনের প্রাণের দাবি ছিল রেল ব্যবস্থার উন্নতি এবং ঢাকা- মোহনগঞ্জ ঢাকা-মোহনগঞ্জ আন্তঃনগরতারপর যখন শুনা যাচ্ছিল যে, ১ আগস্ট থেকে চালু হতে পারে ঢাকা-মোহনগঞ্জ আন্তঃনগর ট্রেন । তখন সৃষ্টি হয় নাম নিয়ে বিশাল বির্তক।

                   বারহাট্টার নির্মলেন্দু গুণ এই ট্রেনের নামের প্রস্তাব দেন কাশবন, তখনকার স্থানীয় সংসদ সদস্য আশরাফ আলী খান খসরু আন্তঃনগর ট্রেনের নাম প্রস্তাব করেন কংস এক্সপ্রেস।তারপর তখনকার মদন মোহনগঞ্জ খালিয়াজুরী আসনের সংসদ সদস্য রেবেকা মমিন তিনি ট্রেনের নাম প্রস্তাব করেন ভাটি বাংলা এক্সপ্রেস এবং তখনকার নেত্রকোনা জেলা সাংবাদিক সমিতির সভাপতি মুক্তিযোদ্ধা হায়দার জাহান চৌধুরী ট্রেনের নাম প্রস্তাব করে সুনেত্র এক্সপ্রেস। এছাড়াও আরও অনেকই নাম নিয়ে অনেক প্রস্তাব করেছিল সেইসময় যেমন- মহুয়া এক্সপ্রেস, মগড়া এক্সপ্রেস, বাউল এক্সপ্রেস, হিমু এক্সপ্রেস, নেত্র এক্সপ্রেস, সোমেশ্বরী এক্সপ্রেস, ইত্যাদি। 


আন্তঃনগর ট্রেনের নামকরন নিয়ে জটিলতা মাঝে তখনকার সময় প্রস্তাবিত নামে মাঝে বেশী সারা পেয়েছিল কাশবন এক্সপ্রেস ও কংশ এক্সপ্রেস, এমনটি ফেসবুকে ভোট জরিপও হয়েছিলো সেই জরিপে কবি নির্মলেন্দু গুণের প্রস্তাব করা ট্রেনের নাম কাশবন এক্সপ্রেস ফেসবুক ভোটে অনেক এগিয়ে যায়।

 সেইসময় কিছু মানুষ কবি নির্মলেন্দু গুণকে নিয়ে বিতর্ক সৃষ্টি করে। নাম নিয়ে জটিলতার পর অবশেষে ঢাকা মোহনগঞ্জ আন্তঃনগর ট্রেনটির নাম হয় ‘হাওর এক্সপ্রেস’।



Elephant in Barhatta


এই ছবিতে দেখা যাচ্ছে বিশালাকার বন্যপ্রাণী হাতির পিঠে চড়ে বসে আছে একটি মানুষ।মানুষটি কাজ দেখে অভাগ হওয়ার কিছু নেই ।বরং আমি ভাবছি যে মানুষ বনের সবচেয়ে বড় জানোয়ার হাতিকে কিভাবে বস করে  ভিক্ষা করছে ভিক্ষা বলা যাবে না। হাতি দিয়ে দোকানে দোকানে চাঁদাবাজিহাতি দিয়ে হাতিয়ে নেয়া হচ্ছে টাকাযদিও হাতির মালিক দাবি করেছেন, এটা চাঁদাবাজি নয় হাতির খাবারের জন্যই মানুষের দ্বারে দ্বারে ভিক্ষা করা হচ্ছে  এই ছবিটি তোলা হয়েছিল June 19, 2013 তারিখে।







আমি নিচে এই হাতির একটি ভিডিও এখানে শেয়ার করে দিলাম আপনার ইচ্ছে করলে দেখতে পারেন।









বন্ধুরা এই ছবিগুলো অনেক আগে আমি তোলেছিলা, আমার কাছে আরো অনেক আগের আরও কিছু ছবি আছে এইগুলো আমি আগামীতে পোস্ট করবো। আমি একটি কথা বলতে চাই যে আমার অনুমতি ছাড়া কেউ এই ছবি গুলো কোথাও কপি করে পোস্ট করবেনা।


আর একটি কথা যদি আপনার হাতে সময় হয় তাহলে আপনি আমার youtube channel টি ভিজিট করতে পারেন পুতুল আলতাব লেখাটিতে ক্লিক করে।

 ধন্যবাদ সবাই ভাল থাকবেন।


1 টি মন্তব্য:

Blogger দ্বারা পরিচালিত.