Header Ads

Header ADS

চকলেট খেলে ভালবাসা ভুলাযায়

চকলেট খেলে ভালবাসা ভুলাযায় বা মন থেকে লুকিয়ে রাখা যায়। ছোটবেলায় ক্যান্ডি ,লজেন্স ,চকোলেট এসব খাইতে খাইতে নিয়মিত প্রায় দাঁত মাজেছি । এখন শুনি প্রেম ভালবাসা নিয়ে বিজ্ঞান গবেষণা করে দেখেছে আসলে এটি হরমোনের খেলা।


 প্রেমে পড়লে মানুষের শরীরের ভেতরে বেশ কিছু রাসায়নিকের পরিবর্তন আসে যা কলকাঠি নাড়ে কয়েক ধরনের হরমোন। আর সেই নাড়া চাড়া বন্ধ করার জন্য চকলেট। চকলেট নাকি মানব দেহের অন্তঃস্রাবী গ্রন্থি থেকে এমন এক ধরনের হরমোন নিঃসৃত করে যা আমাদের মন ভাল করে শুধু তাই নয় শারীরিক ও মানসিকভাবে সুস্থ থাকতে সহায়তা করে। ভালো কোন কাজের জন্য বা কেনো কারণে বাচ্চাদের চকলেট দিয়ে পুরস্কৃত করলে দেখাযায় তাদের মাঝে এক ধরনের ইতিবাচক অনুভূতি সৃষ্টি হয়। যা সুখের অনভূতিও এনে দেয়।


মানুষ প্রেমে পড়ে, প্রেমের অপর নাম বেদনা। মানুষ যদি প্রেমের ক্ষেত্রে জয়ী না হতে পারে তখন প্রেমের ব্যর্থতায় মানুষ সাময়িক বা দীর্ঘস্থায়ীভাবে পাগল হয়ে যেতে পারে। তখন মাদকের নীল নেশা বা অন্ধকারে ভয়াবহতা মাঝে চলে যায়। অন্ধকার বা ভয়াবহতার দিকে যাওয়ার কারণও দেখাযায় হরমোনের কলকাঠি নাড়ার প্রভাব। প্রেম বা ভালবাসা মানুষের মস্তিষ্কের ভিতরে খেলা করে। এই খেলা বন্ধ করে শারীরিক ও মানসিকভাবে সুস্থ থাকতে সহায়তা করতে পারে চকলেট।
তাই বেশী বেশী চকলেট খান সেই সাথে আনন্দে থাকুন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.