Header Ads

Header ADS

How to take Screenshot on mobile. কিভাবে মোবাইলে স্ক্রিনশট





আজকে আমি একটি নতুন টিউটোরিয়াল নিয়ে হাজির হয়েছি । আজকে আমি দেখাবো মোবাইলে কিভাবে Screenshot নেওয়া যায়। সে বিষয়টি নিয়ে আলোচনা করব এবং কিছু পদ্ধতি দেখাব কিভাবে সহজ ভাবে আমরা আমাদের মোবাইল ফোনে স্ক্রিনশট নিতে পারি তাহলে চলুন শুরু করি।

আমি আজকে দুটি পদ্ধতির কথা বলব । এই দুটি পদ্ধতি ব্যবহার করে আপনি আপনার মোবাইল ফোনের Screenshot নিতে পারবেন। প্রথম পদ্ধতিটি হচ্ছে আপনার ফোনে Screenshot  নেওয়ার জন্য ছোট্ট একটি app ব্যবহার করতে হবে। আর এই অ্যাপটি ব্যবহার করার জন্য আপনাকে Google Play Store যেতে হবে, Google Play Store  থেকে আপনি একটি ছোট্ট অ্যাপ ডাউনলোড করে নিতে হবে।



 এই অ্যাপটি ডাউনলোড করার পর আপনি আপনার ফোনে ইন্সটল করবেন। তারপর  এই অ্যাপটির দ্বারায় আপনি Screenshot নিতে পারবেন।কিভাবে এই অ্যাপটি ডাউনলোড করবেন এবং কিভাবে এই অ্যাপটি ব্যবহার করবেন  এ বিষয়ে আমি একটি ভিডিও উপরে শেয়ার করছি । এই ভিডিওটি দেখলে আপনি বুঝতে পারবেন এই অ্যাপটি ব্যবহারের নিয়ম কারণ গুলি। ভিডিওটি দেখার জন্য উপরে ভিডিওটি দেখুন। আর এই অ্যাপটি ডাউনলোড করতে এখাকে ক্লিক করুণ
এই অ্যাপটি ব্যবহার করলে আপনার মোবাইল ফোনটি অনেকটা সুরক্ষিত থাকবে। এই অ্যাপটি ব্যবহার করে আপনি যদি স্ক্রিনশট নেন তাহলে আপনার মোবাইল ফোনের পাওয়ার বাটন এবং হোম বাটন এর উপরে প্রেসার পড়বে না।
 আর যদি আপনি এই অ্যাপটি ব্যবহার না করে তাহলে আপনার মোবাইল ফোনের হোম বাটন এবং পাওয়ার বাটন এমনকি ফোনের ভলিউম বাটন চেপে স্ক্রিনশট নিতে হবে। এতে করে আপনার মোবাইল ফোনটি ক্ষতি হবে অল্প দিনের ভিতরে।




আমি আবারও বলছি আপনার মোবাইল ফোনটি পাওয়ার বাটন এবং ভলিউম বাটন নষ্ট হয়ে যেতে পারে । তাই আমি আপনাদের সাজেস্ট করবো আপনি ছোট্ট অ্যাপটি ব্যবহার করে আপনি আপনার মোবাইল ফোনে স্ক্রিনশট নিতে পারেন । এতে করে আপনার ফোনটি অনেকটা সুরক্ষিত থাকবে।

 আমি এখন যে পদ্ধতিটি আপনাদেরকে দেখাবো সেটি হচ্ছে কিভাবে আপনার ফোনের হোম বাটন এবং পাওয়ার বাটন ব্যবহার করে আপনি আপনার ফোনের স্ক্রিনশট নিতে পারেন । সেই বিষয়টি এখন এখানে দেখাচ্ছি । Power button+volume down button এক সাথে কিছুক্ষন চেপে রাখলেই  Screenshot হয়ে যাবে। আবার বিভিন্ন চাইনিজ ব্র্যান্ড বা নন ব্র্যান্ড মোবাইল গুলোতে একই ভাবে Screenshot নেয়া যাবে।

Symphony এবং Walton এর প্রায় সব গুলোতেই এই পদ্ধতিতে Screenshot নেয়া যায়। আবার আপনি দেখবেন কিছু কিছু মোবাইল আছে যে গুলো Home Screen Button আছে। যেমন Samsung এই সমস্ত মোবাইল গুলোতে Home button+volume down button একসাথে কিছুক্ষন চেপে ধরলেই Screenshot হয়ে যাবে।

এই ছিল আজকে টিউটোরিয়াল আর বন্ধুরা আমি আপনাদের কাছে রিকোয়েস্ট করব যদি এই টিউটোরিয়ালটি আপনাদের ভালো লেগে থাকে তাহলে অবশ্যই উপরে যে আমি ভিডিওর লিংকটি শেয়ার করেছি। সেই ভিডিওটি গিয়ে আমার ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করবেন। এবং এই বিষয়ে যদি আপনার কোন মতামত থাকে তাহলে কমেন্ট বক্সে আপনার মতামত প্রবেশ করবেন। সবাই ভালো থাকুন আল্লাহ হাফেজ!


আমাদের ইউটিউব চ্যানেলটি ভিজিট করতে হলে এখানে ক্লিক করুন

 আমাদের ফেইসবুক পেইজটি ভিজিট করতে হলে এখানে ক্লিক করুন

 তাছাড়া আপনি যদি চান আপনার ফেসবুক পেইজ অথবা ইউটিউব চ্যানেল অথবা কোন  ফেইসবুক গ্রুপ এবং আপনার কোন ব্লগসাইট প্রমোট করতে তাহলে এই addme.pagepromote গ্রুপটিতে আপনি ক্লিক করে আপনি আপনার চ্যানেল ফেসবুক পেইজ এবং আপনার ব্লগ সাইটটি প্রমোট করতে পারেন।  
ধন্যবাদ সবাই ভালো থাকুন।

পুতুল আলতাব / Putul Altab

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.