Header Ads

Header ADS

আনারসের উপকারিতা Benefits of pineapple

 আনারস খাওয়ার উপকারিতা 


pineapple

আনারস আমার একটি ফল যা অনেক রোগের উপকার করে থাকে। যারা পুষ্টিহীনতা ভুগছেন তাদের জন্য আনারস অনেক উপকারী। আনারসের রয়েছে অনেক ধরনের পুষ্টি। আমাদের দেশে যে সমস্ত মৌসুমী ফল রয়েছে সেগুলোর মাঝে অন্যরকম একটি ফল সেটি হচ্ছে আনারস। 

একসময় আনারসকে মৌসুমী হল হিসেবে আমরা সবাই জানতাম কিন্তু বর্তমানে দেখাযায় বাংলাদেশের বিভিন্ন প্রান্তে সারা বছর এই ফলটি কম বেশী হয়ে থাকে। আনারসের রয়েছে অসংখ্য গুণে গুণান্বিত যা কিনা আমাদের  মানবদেহে পানির চাহিদা মেটানোজন্য অনেক অবদান রাখে আনারস। তেমনি  আমাদের শরীরে বাড়তি পুষ্টিগুণ পেতে জুড়ি নেই এই আনারসের।

 

আনারসের গুনাগুন 

 আমাদের খাদ্য তালিকায় যুক্ত হোক আনারস। আজকে আমরা জেনে নিবো আনারসের উপকারিতা।মানুষের শরীরের পুষ্টির অভাব দূর করা জন্য আনারস বেশ বড় একটি উৎস হিসাবে আনারসের  গুণ রয়েছে। প্রচুর পরিমাণে পটাশিয়াম, ফসফরাস, ভিটামিন এ এবং সি, এসব উপাদান আমাদের শরীরে নানান পুষ্টির অভাব পূরণের অনেক বেশি কার্যকরী ভূমিকা পালন করে।

কলা খাওয়ার উপকারিতা 

পড়াশুনায় কিভাবে মন বসবে 

গুরুত্বপূর্ণ সফটওয়্যার

ওজন নিয়ন্ত্রণে খাদ্যাভ্যাস

 ওজন নিয়ন্ত্রণে আনারসের ভূমিক অনেক রয়েছে। শুনতে অবাক লাগলেও বাস্তবে সত্যি যে আনারস ওজন কমাতে অনেক সাহায্য করে। কারণ আমরা জানি যে অসুখ বিসুখের জন্মদাতা হলো অতিরিক্ত ওজন । তাই আনারস খাওয়া যেতে পারে। আনারসের রয়েছে প্রচুর ফাইবার এবং কম ফ্যাট রয়েছে। আমরা যদি সকালবেলা খাদ্যতালিকার মাঝে আনারস রেখে দেই এবং সেইসাথে আনারসের সালাদ হিসেবে এর ব্যবহার করা যেতে পারে।  আনারসের জুস অনেকবেশি স্বাস্থ্যকর।

শক্তিশালী হাড় গঠনে সহায়ক

 হাড়ের গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, তাছাড়া ম্যাঙ্গানিজ, ক্যালসিয়াম হাড়ের গঠনে বেশ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এবং ম্যাঙ্গানিজ হাড়কে করে তোলে আরও মজবুত শক্তিশালী। হাড়কে মজবুত রাখতে আমাদের খাবার তালিকায় প্রতিদিনের পরিমিত পরিমাণ আনারস রাখা যেতে পারে।তাতে করে হাড়ের সমস্যা জনিত যেকোনো রোগ প্রতিরোধ করা সম্ভব।

দাঁত ও মাড়ি সুরক্ষায় রাখতে

 দাঁত ও মাড়ির সুরক্ষায়ও আনারসের ভালো ভূমিকা পালন রয়েছে। আনারস দাঁতের সুরক্ষায় কাজ করে যেকোন সমস্যার সমাধান করতে বেশ কার্যকর ভূমিকা পালন করে।আনারসের ক্যালসিয়াম দাঁতের সুরক্ষায় কাজ করে। প্রতিদিন আনারস খেলে দাঁতে জীবাণুর আক্রমণ কম হয়।যাদের দাঁতের মাড়িতে সমস্যা রয়েছে তাদের জন্য আনারস উপকারিতা যেমন আমাদের মাড়ির যে কোনো সমস্যা জন্য সমাধান করতে অনেক বেশ কার্যকর ভূমিকা পালন করে।


    বিশ্বের সবচেয়ে বড় উচু পর্বতমালা  Highest mountains in the world

 বাংলাদেশের জাতীয় চিড়িয়াখানা Bangladesh National Zoo

 কিভাবে বেকারত্ব অভিশাপ থেকে মুক্তি 


চোখ ভালো রাখার খাবার

 যারা চোখের স্বাস্থ্য সমস্যায় ভূগছেন তার আনারস খেতে পারেন।আনারস ম্যাক্যুলার ডিগ্রেডেশন হওয়া থেকে আমাদের রক্ষা করে। তাছড়া আমাদের চোখের স্বাস্থ্য রক্ষায় বিভিন্ন গবেষণায় দেখা যায় আনারস ডিগ্রদেশন হওয়া থেকে আমাদের রক্ষা করে এ রোগটি আমাদের চোখের রেটিনা নষ্ট করে দেয় আর আমাদের চোখের রেটিনা নষ্ট হয়ে যাওয়ার সঙ্গে সঙ্গে আমাদের চোখ আস্তে আস্তে অন্ধ হয়ে যায়। সেখান থেকে কিছুটা মুক্তি পেতে হলে আনারসের রয়েছে বেটা ক্যারোটিন। প্রতিদিন আনারস খেলে এই রোগ হওয়ার  সম্ভাবনা প্রায় ত্রিশ শতাংশ পর্যন্ত কমে যায়। এতে করে আমাদের চোখ অনেক ভালো রাখে তাই যারা চোখের সমস্যায় ভুগছেন তাঁরা নিয়মিত আনারস খেয়ে যেতে পারে। 

 

আনারসের স্বাস্থ্য উপকারিতা

কি খেলে হজমশক্তি বাড়ায় 

আমাদের সুস্থ থাকার জন্য হজমশক্তি খুবই গুরুত্বপূর্ণ বিষয় তাই যারা বদহজম জনিত ভুগছেন তাদের হজমশক্তি বাড়াতে পারে আনারস । এমনকি  হজম শক্তি বৃদ্ধি করতে বেশ কার্যকরী ফল হচ্ছে আনারস। আনারসে  রয়েছে ব্রোমেলিন যা কিনা প্রতিটি মানুষের হজমশক্তিকে আরও উন্নত করতে সাহায্য করে। তাই বদহজম বা হজমজনিত যে কোনো সমস্যা থেকে যদি মুক্তি পেতে চান তাহলে আপনার খাদ্য তালিকায় আনারস রেখে দিতে পারেন। কারণ আনারস খাওয়া অত্যন্ত জরুরি। 

টাকা জমানোর উপায় How to save mone 


  আমাদের ইউটিউব চ্যানেলটি ভিজিট করতে হলে এখানে ক্লিক করুন


 আমাদের ফেইসবুক পেইজটি ভিজিট করতে হলে এখানে ক্লিক করুন
পুতুল আলতাব / Putul Altab 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.