Header Ads

Header ADS

টেনশন দূর করার উপায় How to handle loneliness

 

একাকীত্ব দূর করার উপায় 


 একাকীত্ব হলো একপ্রকার মানসিক সমস্যা আর এই মানসিক সমস্যা প্রতিটি মানুষের জীবনে চলার পথে আমরা নানা সমস্যার সম্মুখীন প্রতিনিয়তই হয়ে থাকি । এমনকি অনেকেই হয়তো আমরা এই দীর্ঘ চলার পথে দেখা দেয় সম্পর্কের টানাপোড়েন, আর সেই সময় নিজেকে আরও বড় একা মনে হয়। তুচ্ছ মনে হয় নিজের কাছে নিজের জীবর।এমনকি বাঁচার সাধু হারিয়ে ফেলি । আর সমস্যাটি ধীরে ধীরে অনেক বড় রুপ ধারন করে।


 মনে রাখতে হবে একাকিত্বকে আপনি যত প্রশ্রয় দেবে এটি ততবেশি গ্রাস করতে থাকবে । তাই আজকে আমি আলোচনা করব কিভাবে আপনি একাকিত্বকে পাশ কাটিয়ে জীবনকে উপভোগ করতে পারেন। আজ এখানে একাকীত্ব দূর করার কিছু উপায় নিয়ে আলোচনা শুরু করব।সেইসাথে আমি আশা করব আপনি ধৈর্য সহকারে লেখাটা আমার শেষ পর্যন্ত পড়বেন।আপনি যদি পুরো লেখাটা শেষ পর্যন্ত না পারেন তাহলে বিষয়বস্তু বুঝতে আপনার কষ্ট হবে ।

কিভাবে একাকীত্ব দূর করব ?

প্রথমেই আপনাকে যে কাজটি করতে হবে সেটি হচ্ছে আপনার  সমস্যার মূল বিষয় গুলো  উদঘাটন করুন । আপনার সমস্যার উৎস নির্ণয় করুন। এটাই হবে আপনার প্রাথমিক কাজ। এটা কি একাকীত্ব নাকি অন্য কোন সমস্যা  তা জেনে নিন।কেননা সমস্যা উদঘাটন করতে না পারলে সমাধান করাও সম্ভব নয় । আপনার একাকিত্বের কারণ যদি হয় পুরনো কোনো অনাকাঙ্ক্ষিত দুর্ঘটনার অভিজ্ঞতা বা স্মৃতির কারণে তাহলে  সেটি খুঁজে বের করুন। সমস্যার ভেতরে প্রবেশ করা এক্ষেত্রে সমাধানের উপায় খুঁজে বের করা করার মতো গুরুত্বপূর্ণ একটি কাজ । এই কাজটি করতে পারলেই সমস্যার সমাধান হয়ে যায়।

নিয়মিত ব্যায়াম করুন

একাকীত্ব দূর করবেন যেভাবে

একাকীত্ব ভুগলে আমাদের মন অনেক খারাপ থাকে। মন খারাপ থাকলে কোন কাজে মন বসে না, 

এবং কষ্ট দূর হয় না । তাই মন ভালো রাখার ব্যায়াম শুধু সুস্বাস্থ্যের জন্য কার্যকরী তা নয় মন ভালো রাখতে ব্যায়াম খুব কার্যকর এবং উপযোগী একটি মাধ্যমে । মাত্র ৫ মিনিট মিনিটে এন্ড্রোফিন নামক হরমোন নিঃসৃত হয় যা বারটি ঘন্টা মন ভালো রাখতে আপনাকে সহায়তা করে । তাছাড়া অবসর দূর করার জন্য ব্যায়ামের বিকল্প আর নেই তাই মন ভালো রাখতে আপনি নিয়মিত ব্যায়াম করতে পারেন। যার ফলস্বরূপ আপনি যখন সুস্থ থাকবে তেমনি মন থাকবে চাঙ্গা।

 পড়াশুনায় কিভাবে মন বসবে How to study effectively

   অনলাইনের মাধ্যমে ছবির ব্যাকগ্রাউন্ড রিমোভ online background remover


  বাংলাদেশের জাতীয় চিড়িয়াখানা Bangladesh National Zoo

 আপনার শখ কে জাগ্রত করুন , একাকীত্বকে প্রশ্রয় দিলে আপনাকে ক্রমে তার  চাদরে মুড়ে নেবে তাই একাকীত্বে ভুলে নতুন কিছু নিয়ে ব্যস্ত থাকুন। এক্ষেত্রে আপনি আপনার শখ গুলোকে কাজে লাগাতে পারেন কেননা নিজের শখের কাজ করতে সবারই ভালো লাগে। তখন আমাদের মুখে হাসি ফোটে তখন একাকীত্ব বোধ পালিয়ে যায় তাই আপনি যদি পশু পাখি পালন বাগান করতে অথবা রান্না করতে ভালোবাসেন তাহলে বেশি না ভেবে আপনার শখের কাজ গুলো পুনরায় শুরু করে দিন, এছাড়া সবসময় চেষ্টা করুন নিজের ইচ্ছা গুলো কে প্রাধান্য দেওয়ার জন্য কারণ নিজের ইচ্ছাশক্তি সবচেয়ে বড় শক্তি। তাহলে আপনার একাকীত্ব আর থাকবে না এবং এটা ভালোভাবে সময় কাটানোর পাশাপাশি নিজের সৃজনশীলতাকে ঝালিয়ে নেওয়া সম্ভব হতে পারে ।

 

ভ্রমণ করুন। একাধারে অনেক দিন এক জায়গায় থাকার ফলে আমাদের মধ্যে একঘেয়েমি ভাব চলে আসে আর একবার একঘেয়েমি ভাব চলে আসলে আমাদের শরীরের অলসতা বাসা বাঁধে । যার ফলে সময়ের কাজ সময়ে হয় না এবং কোনো কোনো ক্ষেত্রে কাজটি করা হয়না তখন জীবনের আসল লক্ষ্য তথা আনন্দটা হারিয়ে যায়। একাকীত্ব থেকে সৃষ্টি হয় ডিপ্রেশন । তাই আমাদের উচিত একঘেয়েমি কাটানোর জন্য আমাদের ভ্রমণ করা খুব জরুরি।

 

 ভ্রমণ করার ফলে আমাদের মানসিক প্রশান্তি মেলে এবং আমাদের জ্ঞানের ভান্ডার প্রশস্ত হয় । এই জন্যই ডাক্তার রোগীকে ঘুরে আসতে বলে তাই একাকীত্ব দূরীকরণের ভ্রমণের বিকল্প আর কিছুই নেই। এটি একাকীত্ব দূর করার উপায় গুলোর মধ্যে অনেক গুরুত্বপূর্ণ । তাহলে বন্ধুরা আশা করি এই কয়েকটি উপায় মাধ্যমে আপনার একাকিত্বকে চিরতরে বিদায় করতে পারবে । তাহলে কে কে আজ থেকে এই অনুশীলনগুলো শুরু করছেন তা কমেন্ট করে জানাতে ভুলবেন না ।

  কিভাবে বেকারত্ব অভিশাপ থেকে মুক্তি 

General knowledge

      কিভাবে Youtube থেকে টাকা আয় করবেন Earn money online

এখানে যে বিষয়গুলো নিয়ে আলোচনা করেছি সেই বিষয়টির উপর কে কতটুকু অভ্যাস করতে পারবে সেটাই আরো একটি  বিষয়। ইতিমধ্যে অনেকের মগজ এর ভিতরে হয়তো চলে এসেছে এলোমেলো কিছু চিন্তা অনেকেই হয়তো ভাবছেন যে এগুলি শুধু বইয়ের পাতায় পড়তে ভালো লাগে কিন্তু বাস্তবে রূপান্তরিত করতে খুবই কষ্টদায়ক। 

 আমাদের ইউটিউব চ্যানেলটি ভিজিট করতে হলে এখানে ক্লিক করুন


 আমাদের ফেইসবুক পেইজটি ভিজিট করতে হলে এখানে ক্লিক করুন

 তাছাড়া আপনি যদি চান আপনার ফেসবুক পেইজ অথবা ইউটিউব চ্যানেল অথবা কোন  ফেইসবুক গ্রুপ এবং আপনার কোন ব্লগসাইট প্রমোট করতে তাহলে এই addme.pagepromote গ্রুপটিতে আপনি ক্লিক করে আপনি আপনার চ্যানেল ফেসবুক পেইজ এবং আপনার ব্লগ সাইটটি প্রমোট করতে পারেন।  
ধন্যবাদ সবাই ভালো থাকুন।

পুতুল আলতাব / Putul Altab

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.