Header Ads

Header ADS

সাধারণ জ্ঞান আন্তর্জাতিক বিষয়াবলী General knowledge

 

General knowledge quiz with answers


পৃথিবীর সবচেয়ে বৃহত্তম পাখির নাম কি?

পৃথিবীর সবচাইতে বৃহত্তম পাখিটির নাম হচ্ছে টাইটান। পৃথিবীর বৃহত্তম পাখি কোনটি এ বিষয়টি নিয়ে অনেকদিন যাবৎ ব্রিটেন এবং ফ্রান্সের মধ্যে দ্বন্দ্ব চলছিল কিন্তু অবশেষে সেটি সিদ্ধান্ত হয়েছে যে পৃথিবীর সবচেয়ে বড় পাখিটি হচ্ছে টাইটান। এই পাখিটির নাম বলতে গিয়ে বিজ্ঞানী জেমস হ্যান্সফোর্ড বলেন,এটি একটি সম্পূর্ণ আলাদা প্রজাতি। যার নাম রাখা হয়েছে ভোরোম্বে টাইটান’। পাখিটির ১০ ফুট উচ্চতা এবং ওজন গড়ে ৬৫০ কেজি আবার কিছু পাখির ওজন ৮৬০ কেজিও ছিল।

 

আয়তনে বিশ্বের বৃহত্তম মুসলিম দেশের নাম কী ?

পৃথিবীর বৃহত্তম মুসলিম দেশটির নাম হচ্ছে কাজাখস্তান ।পৃথিবীর এই বৃহত্তম মুসলিম দেশ কাজাখস্তান প্রায় সম্পূর্ণভাবে এশিয়া মহাদেশে অবস্থিত। দেশটি ইউরোপীয় ইউনিয়নের ১২তম বড় দেশ হিসাবে পরিচিত।বিভিন্ন তথ্য মতে জানা যায় ১৯২২ থেকে ১৯৯১ পর্যন্ত কাজাখস্তান সোভিয়েত ইউনিয়নের অংশ  হিসাবে ছিল তারপরে ১৯৯১ সালে এটি স্বাধীনতা লাভ করে । এই বৃহত্তম মুসলিম দেশ কাজাখস্তান দেশটির রাষ্ট্রপতিশাসিত ব্যবস্থা বিদ্যমান রয়েছে। এই দেশটিতে ৭০ শতাংশ মানুষই মুসলিম ধর্মে উপর বিশ্বাসী । দেশটিতে মোট জনসংখ্যা  আগস্ট 1, 2015 আনুমানিক 17,563,300 

 ওয়েবসাইট সম্পর্কিত প্রশ্ন ও উত্তর , website related questions

পৃথিবীর সবচেয়ে সুখী দেশ কোনটি ?

বিভিন্ন তথ্য মতে পৃথিবীর সব চাইতে সুখী দেশ হিসাবে গণনা করা হয় ফিনল্যান্ড দেশটিকে । জাতিসঙ্ঘের সহযোগী প্রতিষ্ঠান সাসটেইনেবল ডেভলপমেন্ট সল্যুশন নেটওয়ার্ক  দীর্ঘদিন জরিপ চালায় বিভিন্ন দেশের উপর, তাদের তথ্য মতে জানা যায় ১৫৬টি দেশের উপর জরিপ চালিয়েছিল তারা। আর সেগুলোর বিষয়বস্তু ছিল  যে তাদের জীবনযাপন পদ্ধতি উপর ভিত্তি করে সে দেশের নাগরিকরা কতটুকু সুখী। যেমন- সামাজিক সমর্থন, স্বাধীনতা, নাগরিকদের মাথাপিছু আয়, প্রত্যাশা, দুর্নীতি ইত্যাদি ।  ফিনল্যান্ড ১৯১৭ সালে এটি একটি স্বাধীন রাষ্ট্র হিসেবে জন্ম নেয়।ফিনল্যান্ড দেশটি ইউরোপের সবচেয়ে উত্তরে অবস্থিত দেশগুলির একটি।

 

general knowledge quiz online


 
ইউরোপের দেশগুলোর মধ্যে সর্বনিম্ন জনস‍ংখ‍্যার দিকে থেকে ফিনল্যান্ডের অবস্থান রয়েছে তৃতীয়। বর্তমানে ফিনল্যান্ড দেশটি মোট জনসংখ‍্যা  রয়েছে ৫৪ লক্ষ।ফিনল্যান্ডের রাজধানীর  নাম হচ্ছে হেলসিঙ্কি । ফিনল্যান্ডের রাজনীতির  ধরন হচ্ছে একটি অর্ধ রাষ্ট্রপতিশাসিত প্রতিনিধিত্বমূলক বহুদলীয় গণতান্ত্রিক প্রজাতন্ত্র কাঠামোয় সংঘটিত ।  সেদেশের রাষ্ট্রপরিচালনার সিস্টেম হচ্ছে ,রাষ্ট্রপতি হলেন রাষ্ট্রের প্রধান। সরকারপ্রধান হলেন প্রধানমন্ত্রী।


পৃথিবীর বৃহত্তম মহাসাগর কোনটি ? 

general knowledge 2020 questions and answers


পৃথিবীর বৃহত্তম মহাসাগরের নাম হচ্ছে প্রশান্ত মহাসাগর Pacific Ocean।
 পৃথিবীর বৃহত্তম মহাসাগরটি দক্ষিণে অ্যান্টার্কটিকা পর্যন্ত বিস্তৃত ও পশ্চিমের এশিয়া এবং অস্ট্রেলিয়া ঘেরা সেইসাথে পূর্বে দিকে রয়েছে দুই আমেরিকা মহাদেশ। প্রশান্ত মহাসাগরের আয়তন প্রায় ৬৫ দশমিক ৩ মিলিয়ন বর্গমাইল।প্রশান্ত মহাসাগরে সর্বমোট দ্বীপের সংখ্যা প্রায় ২৫ হাজারে মত। 

পৃথিবীর সবচেয়ে শান্তির দেশ কোনটি ?

 আইসল্যান্ডকে বলা হয় পৃথিবীর সবচাইতে শান্তিপূর্ণ দেশ।এছাড়াও পৃথিবীতে আরও বেশ কয়েকটি শান্তিপূর্ণ দেশ রয়েছে কিন্তু প্রথম সারিতে রয়েছে এই দেশটি। ১৯১৮ সালে আইসল্যান্ড দেশটির তাদের স্বাধীনতা অর্জন করে। এবং ১৯৪৪ সালে  আইসল্যান্ড দেশটি প্রজাতন্ত্রের প্রতিষ্ঠা করে। ইউরোপ উপমহাদেশের প্রজাতন্ত্রী দেশটি একটি দ্বীপ রাষ্ট্র হিসেবে পরিচিত। আইসল্যান্ডের রাজনীতিক  সিস্টেম হচ্ছে সংসদীয় প্রতিনিধিত্বমূলক গণতান্ত্রিক ব্যবস্থা। এবং সরকার প্রধান যিনি তিনি হলেন প্রধানমন্ত্রী। সেইসাথে নির্বাহী প্রধান সরকারের হাতে ন্যস্ত।

 ইউরোপ মহাদেশ গুলোর একটি প্রজাতান্ত্রিক দ্বীপ রাষ্ট্র হচ্ছে আইসল্যান্ড। আইসল্যান্ডের রাজনীতির ভিত্তি হচ্ছে একটি আইসল্যান্ডের সরকারপ্রধান হল প্রধানমন্ত্রী।নির্বাহী ক্ষমতা সরকারের হাতে ন্যস্ত। আইন প্রণয়ন ক্ষমতা আইসল্যান্ড হচ্ছে পৃথিবীর বিরল দেশগুলোর মত একটি দেশ যেখানে কোন  সেনাবাহিনী নেই। নিরাপত্তার জন্য রয়েছে তাদের কোস্টগার্ড বাহিনী। আইসল্যান্ডের রাজধানীর নাম রেইকিয়াভিক । রেইকিয়াভিক শহরটি আইসল্যান্ডের দক্ষিণ-পশ্চিম অংশে। সবছেয়ে মজার বেপার হচ্ছে যে আইসল্যান্ডের পুলিশ সাধারণত কোন বন্দুক, পিস্তল বা এসব ধরনের কোনো আগ্নেয়াস্ত্র  তারা ব্যবহার করেনা কিন্তু ব্যবহার যে করেনা সেটাও একদম ঠিক নয়, যখন তারা প্রশিক্ষণ দেয় তখন এই আগ্নেয়াস্ত্র গুলো ব্যবহার করা হয়।

 অনলাইনের মাধ্যমে ছবির ব্যাকগ্রাউন্ড রিমোভ online background remover


পৃথিবীর সবচেয়ে ছোট দেশের নাম কী 

 পৃথিবীর সবচেয়ে ছোট দেশটির নাম হচ্ছে সিল্যান্ড। এই দেশটি পৃথিবীর সবচেয়ে ক্ষুদ্র দেশ। আমরা এতদিন জেনে এসেছি পৃথিবীর সবচেয়ে ছোট দেশ ভ্যাটিকান সিটি। কিন্তু ভ্যাটিকান ছাড়াও আরো একটি দেশ আছে। যে দেশকে বিশ্বের অন্য দেশগুলো এখনো  স্বীকৃতি না দিলেও তারা নিজেদেরকে একটি স্বয়ংসম্পূর্ণ দেশ বা মাইক্রোনেশন হিসেবেই দাবি করে থাকে। ক্ষুদ্র এই দেশটির প্রাতিষ্ঠানিক নাম হল প্রিন্সিপ্যালিটি অব সিল্যান্ড।মজার ব্যাপার হলো খুদে এই একমাত্র দেশ যার কোন মাটি নেই পিলার দুটির উপর বসানো ইস্পাতের উপাদানটি দেশটির সার্বভৌম এলাকা ।

         বিশ্বের সবচেয়ে বড় উচু পর্বতমালা  Highest mountains in the world

বিশ্বের সবচেয়ে শক্তিশালী দেশ কোনটি ?

 বিশ্বের সবচেয়ে শক্তিশালী দেশ এগুলোর মাঝে রয়েছে  যুক্তরাষ্ট্র, চীন, রাশিয়া। সারা পৃথিবীতে এই তিনটি দেশ রাজত্ব করে যাচ্ছে,  বিভিন্ন প্রতিবেদনের তথ্য বৃদ্ধিতে এই তিনটি দেশ পৃথিবীর সবচেয়ে শক্তিশালী দেশ হিসাবে প্রকাশ হয়েছে। যে সমস্ত বিবেচনা করা হয়েছে তা হচ্ছে, তাদের জীবনযাত্রার মান নিয়ে, সাংস্কৃতিক নিয়ে বিশেষ করে অর্থনৈতিক হিসাব-নিকাশ নিয়ে, তাছাড়া সবচেয়ে বড় যে বিষয়টি প্রতিরক্ষা এবং  সামরিক ব্যবস্থাপনার উপর ভিত্তি করে এই প্রতিবেদন প্রকাশ পায়।অনেক দেশের প্রতিরক্ষা ব্যবস্থা থাকে কারও বেশি, কারও কম ব্যবস্থা থাকে। তবে প্রত্যেকটা দেশের আকাশ ও জলসীমা ,ভূমি  রক্ষা করার জন্যই এই বিশাল আকারের শক্তি গঠন করে থাকে।আরএই শক্তির মূল কারণ বা উপাদান হল দুটি  প্রথমত অস্ত্র এবং  দ্বিতীয়ত জনবল । বর্তমানে প্রতিটি দেশেই  প্রতিযোগিতামূলক সামরিক শক্তি রয়েছে।

কলা খাওয়ার উপকারিতা The benefits of bananas

অস্ত্রের শক্তিতে কোন দেশ বেশি শক্তিশালী?


general knowledge 2020

পৃথিবীর বিভিন্ন দেশের  অস্ত্রের দিক দিয়ে সবাই কমবেশি এগিয়ে রয়েছে, কিন্তু সেগুলোর মাঝে সবচাইতে বেশি যে এই নামটি প্রথমে আসে সেটি হচ্ছে যুক্তরাষ্ট্র। কারণ হচ্ছে তাদের জল, স্থল, আকাশ পথ, সবদিক দিয়ে অনেকটা এগিয়ে এমনকি তাদের কে আক্রমণ করার সাহস কেউ সহজে দেখায় না।

পৃথিবীর প্রথম মহাকাশচারী কে ?

পৃথিবীর প্রথম  মহাকাশচারী হিসাবে ভ্রমণ করেন যার নাম হচ্ছে ইউরি গ্যাগারিন. তার পুরো নাম হচ্ছে ইউরি আলেক্সেইভিচ্ গাগারিন। ইউরি গ্যাগারিন জন্মগ্রহণ করেন ৯ মার্চ ১৯৩৪ সালে জাটস্কের যা বর্তমানে  জায়গাটির নাম হচ্ছে রাশিয়ার মোলেনস্ক ওবলাস্ট। তিনি মৃত্যুবরণ করেন ২৭ মার্চ ১৯৬৮ ইউরি গ্যাগারিনের  মৃত্যুকালে বয়স হয়েছিল ৩৪ । 

 পৃথিবীর সবচেয়ে ঘনবসতিপূর্ণ দেশ কোনটি ?

পৃথিবীর সবচাইতে  ঘনবসতি দেশগুলোর মধ্যে অন্যতম দেশটি হচ্ছে মোনাকো  Monaco । 

মোনাকো কে পৃথিবীর সবচাইতে  ঘনবসতি দেশ হিসেবে বিচার করা হয় । এই দেশটি ইউরোপ মহাদেশের একটি রাষ্ট্র। মোনাকো দেশটিতে জনসংখ্যা রয়েছে প্রায় ৩৮ হাজার মতো। এবং এই জনসংখ্যার ঘনত্ব হচ্ছে  প্রতি বর্গকিলোমিটারে ১৮ হাজারের প্রায় বেশি।মোনাকো দেশটির সরকারি হচ্ছে ভাষা ফরাসি।এই দেশটি ঘনবসতি দেশ হলেও জনগণের জীবনযাত্রার মান খুবই উন্নত।

 আয়তনে বিশ্বের বৃহৎ দেশ কোনটি ?

 আয়তনের দিক পৃথিবীর সবচাইতে বৃহত্তম দেশটির নাম হচ্ছে রাশিয়া । রাশিয়া দেশটি সরকারিভাবে রুশ ফেডারেশন নামে পরিচিত ।এই রাশিয়া দেশটির মোট আয়তন হচ্ছে প্রায়  ১৭ লাখ ৭৫ হাজার ৪০০ বর্গকিলোমিটার  মতো যা পৃথিবীর সর্ববৃহত্তম দেশ হিসাবে পরিচিত। রাশিয়া দেশটির রাজধানীর নাম হচ্ছে মস্কো যা মস্কভা নদীর তীরে দাঁড়িয়ে আছে। বিভিন্ন বিভিন্ন তথ্য মতে রাশিয়তে  প্রায় ৮০টিরও বেশি ভাষা প্রচলিত রয়েছে। রাশিয়ার অর্থনৈতিকভাবে সমৃদ্ধ রাশিয়াতে ব্যাপক জ্বালানি সম্পদ ও খনিজ  রয়েছে যা কিনা  বিশ্বের বৃহত্তম মজুদদার দেশ হিসেবে ও পারমাণবিক শক্তি সম্পন্ন দেশ হিসাবে পরিচিত।সেইসাথে উৎপাদনকারীতে তাদের রয়েছে বিশ্বের সর্বোচ্চ তেল ও গ্যাস । রাশিয়ার দেশটিতে জনসংখ্যার দিক দিয়ে ২০১৫ আনুমানিক সংখ্যা ১৪,৩৯,৭৫,৯২৩ ।

 পৃথিবীর সব থেকে বড় মসজিদ কোনটি ?

  পৃথিবীর সবচেয়ে বৃহত্তম মসজিদ মসজিদ আল-হারাম। এ মসজিদটি পবিত্র মক্কা শরীফে অবস্থিত। ইসলামের সবচেয়ে পবিত্র স্থান কাবা শরীফ কে ঘিরে রয়েছে, সৌদি আরবের মক্কা শরীফে।পবিত্র এই মসজিদটির ধারণক্ষমতা হচ্ছে ৯,০০,০০০ মুসল্লি  এবং হজ্জের সময় ৪০,০০,০০০ তে উন্নীত হয়।পবিত্র মসজিদের বর্তমান কাঠামো প্রায় ৩,৫৬,৮০০ বর্গমিটার।

পৃথিবীতে সবচেয়ে বেশি মসজিদ কোন দেশে আছে?

 আমরা এ পর্যন্ত শুনে এসেছি যে ঢাকা শহরকে মসজিদের শহর বলা হয় কিন্তু সবচেয়ে মজার বিষয় হচ্ছে বিশ্বের মাঝে সবচাইতে বেশি মসজিদ রয়েছে ভারতে  যা কিনা বিভিন্ন তত্ত্বমতে জানা যায়  ৩ লক্ষেরও বেশি এবং অন্যদিকে বাংলাদেশে মসজিদের সংখ্যা রযেছে প্রায় আড়াই লক্ষ।

প্রথম কম্পিউটার কে আবিষ্কার করেন?পৃথিবীতে প্রথম কম্পিউটার 

পৃথিবীতে প্রথম কম্পিউটার আবিষ্কার করেন চার্লস ব্যাবেজ  ইংরেজি নাম হচ্ছে Charles Babbage । চার্লস ব্যাবেজ ৬ জানুয়ারি ১৭৯১ সালে জন্মগ্রহণ করেন।চার্লস ব্যাবেজকে বলা হয় যে প্রযুক্তির ইতিহাসের একজন অন্যতম স্মরণীয় ব্যক্তি  শুধু তাই নয় তার কর্মক্ষেত্র কম্পিউটার, বিজ্ঞান, গণিত, দার্শনিক, রাজনৈতিক অর্থনীতি, আবিষ্কারক ও যন্ত্রপ্রকৌশলী ছিলেন। চার্লস ব্যাবেজ কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের গণিতের অধ্যাপক হন। তিনি গবেষণার কাজে ব্যস্ত থাকতে বেশি পছন্দ করতেন।চার্লস ব্যাবেজ ইতিহাসের প্রথম যান্ত্রিক কম্পিউটার আবিষ্কারের কৃতিত্ব দেখান বলে তাঁকে সবাই কম্পিউটারের জনক হিসেবে অভিহিত করে।৮ অক্টোবর ১৮৭১ সালে,চার্লস মারা যান।মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৯ বছর । 

 মোবাইলের জনক কে ?

মোবাইল ফোনের জনক মার্টিন কুপার। আমেরিকার নিউইয়র্ক শহরে প্রথম মোবাইল ফোন তৈরি হয়েছিল ১৯৭৩ সালে। প্রথম মোবাইল ফোন তৈরি করেছিলেন ইঞ্জিনিয়ার মার্টিন কুপার। সেইজন্য তাকে বলা হয় মোবাইল ফোনের জনক। মোবাইল ফোন আমাদের জীবনে এসেনশিয়াল হয়ে দাঁড়িয়েছে।  এবং সেইসঙ্গে  প্রতিটি মানুষের জীবনকে সবচাইতে বেশি প্রভাবিত করেছে  করে যাচ্ছে এই মোবাইল ফোন। 

 ধন্যবাদ ভাল থাকুন সুস্থ থাকুন সেই কামনা করছি !  আল্লাহ হাফেজ!

আমাদের ইউটিউব চ্যানেলটি ভিজিট করতে হলে এখানে ক্লিক করুন

 আমাদের ফেইসবুক পেইজটি ভিজিট করতে হলে এখানে ক্লিক করুন

 তাছাড়া আপনি যদি চান আপনার ফেসবুক পেইজ অথবা ইউটিউব চ্যানেল অথবা কোন  ফেইসবুক গ্রুপ এবং আপনার কোন ব্লগসাইট প্রমোট করতে তাহলে এই addme.pagepromote গ্রুপটিতে আপনি ক্লিক করে আপনি 
আপনার চ্যানেল ফেসবুক পেইজ এবং আপনার ব্লগ সাইটটি প্রমোট করতে পারেন।  
ধন্যবাদ সবাই ভালো থাকুন।


পুতুল আলতাব / Putul Altab 


কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.