Header Ads

Header ADS

কিভাবে ইউটিউবে কাজ করবেন How to work on YouTube

 

ইউটিউবার হওয়ার উপায়

 

ইউটিউব কি নিয়ে কাজ করবো

পৃথিবীতে এমন অনেক মানুষ কোন না কোন একটি বিষয়ের উপর একটু বেশি অভিজ্ঞ হয়ে থাকে। যেমন ধরুণ কেউ ভালো ছবি আঁকতে পারে , কেউ ভালো ছবি তুলতে পারে, কেউ ভালো ভিডিও করতে পারে, আবার কেউ বা ভালো ভিডিও এডিট করতে পারে। এমন আরও অনেক উদাহরণ দেওয়া যাবে। এরকম করে একটি বিষয়ের উপরে যে কোন মানুষের একটু বেশি দক্ষতা থাকে। 

  ওয়েবসাইট ও ব্লগে ফ্রি ভিজিটর How to increase website traffic for free

 মানুষ তাদের দক্ষতা বা অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে একদিন অনেক বড় পর্যায়ে চলে যেতে পারে এ জন্য দরকার পড়ে শুধুমাত্র একটি প্ল্যাটফর্মের। কেউবা খুব দ্রুততার সঙ্গে ভাল একটি প্ল্যাটফর্মের  পেয়ে যায় আবার কেউ একটা ভালো প্ল্যাটফর্ম এর অভাবে নিচে পড়ে থাকে । ইউটিউব একটা ওপেন প্লাটফর্ম এখানে আপনার অভিজ্ঞতা বা দক্ষতাকে দেখার জন্য হাজার হাজার মিলিয়ন মিলিয়ন মানুষ রয়েছে। শুধুমাত্র আপনার অভিজ্ঞতা বা দক্ষতাকে একটা ভালো কাজে রূপান্তরিত করে প্রকাশ করে দেখুন । তারপর আপনাকে আর পেছনে ফিরে তাকাতে হবে না।

 

how to start a youtube channel

 একটা মানুষ ইউটিউব চ্যানেল খোলার আগে বা পরে সবথেকে বেশি ঝড়তা পরে কি নিয়ে ভিডিও তৈরি করবেন এই প্রশ্নটার উত্তর শুধুমাত্র আপনি ভালো দিতে পারবেন। যে আপনি কোন কাজটা সবথেকে বেশি ভালো পারেন । হতে পারে আপনার কাছে একটা ভাল ক্যামেরা নাই ,ভালো মাইক্রোফোন নাই কিন্তু একটা মোবাইল ফোন আছে। ফোনটা নিয়ে আপনি কাজ শুরু করে দিন , একদিন আপনি দেখবেন যে আপনার এই মোবাইল ফোনটা আপনার জীবনের স্মৃতি হয়ে থাকবে । যে মোবাইল ফোনটি দিয়ে আপনি কাজ শুরু করেছিলেন , আর আজ আপনি এই মোবাইল ফোনটার জন্য এই পর্যন্ত আসতে পেরেছেন।

         অনলাইনের মাধ্যমে ছবির ব্যাকগ্রাউন্ড রিমোভ online background remover


আমি অনেক ইউটিউবারদের কে দেখেছি যারা নিজের চ্যানেলটিকে প্রমোট এর আশা করে, আমি বলবো যে এই সমস্ত চিন্তা আপনার মাথা ঝেড়ে ফেলো। আপনি যদি একটু চেষ্টা করেন তাহলে আপনি নিজেই আপনার চ্যানেল ভাল পর্যায়ে দাঁড় করিয়ে দিতে পারে।

অনেকই ভাবে যে আমার তো বেশি অভিজ্ঞতা নেই আমি কি বিষয় নিয়ে ইউটিউবিং করব?  এখানে বিষয়টি হচ্ছে দেখুন আপনি কোন বিষয়টি ভালো পারেন সেদিকে আপনার খেয়াল রাখতে হবে । ধরুন আপনি খেলার বিষয়ে খুবই অভিজ্ঞতা রয়েছে খেলার সম্পর্কে অনেক কিছু জানেন সুতরাং আপনি খেলা বিষয় নিয়ে আপনি ইউটিউব করতে পারে । আপনি যদি রাজনৈতিক বিষয় নিয়ম ভালো বুঝেন রাজনীতিক বিষয়গুলি নিয়ে এনালাইজ করতে পারেন তাহলে আপনি রাজনীতি বিষয়ের উপর বিভিন্ন ধরনের টপিক নিয়ে আলোচনা উপস্থাপনা করতে পারে।


আপনি যদি রান্না ভাল জানেন তাহলে রান্না বিষয়ে আপনি টিউটিরিয়াল তৈরি করতে পারেন, বিভিন্ন ধরনের রান্না দেশি-বিদেশিে এমনকি আমাদের দেশের ঐতিহ্যবাহী রান্না গুলি নিয়েও আপনি রিভিউ দিতে পারেন। এই ধরনের অনেক ভিডিও দেখবেন ইউটিউবে রয়েছে সেইগুলো থেকে আপনি মোটামুটি একটা অভিজ্ঞতা নিয়ে কাজ শুরু করতে পারেন। 

   কিভাবে Youtube থেকে টাকা আয় করবেন Earn money online

আপনি যদি স্টুডেন্ট হয়ে থাকেন বা আপনি যদি একজন ভালো শিক্ষক হয়ে তাহলে শিক্ষা বিষয় নিয়ে আপনি বিভিন্ন ধরনের টিপস অ্যান্ড ট্রিক দিতে পারেন। কারণ হচ্ছে অনলাইনে দেখবেন যে পড়াশোনার উপরে অনেক ধরনের টিউটিরিয়াল রয়েছে এই গুলো আপনি দেখে আপনি নিজে নিজেই এই ধরনের ভিডিও তৈরী করতে পারেন ।


আপনি যদি ভ্রমণপিপাসু মানুষ হয়ে থাকেন তাহলে আপনার হাতে নিশ্চই একটি ভালো মানের মোবাইল রয়েছে হোকনা সেটা কম দামে ,যদি এন্ড্রয়েড মোবাইল আপনার হাতে থাকে তাহলে বিভিন্ন জায়গায় ভ্রমণ করেন। সেই সমস্ত জায়গায় ভ্রমণের ওপর বিভিন্ন ধরনের টিউটোরিয়াল তৈরি করতে পারেন। যেটাকে আমরা ট্রাভেলিং গাইডলাইন হিসেবে চিনি জানি। 

অনেকই ভাবে যে আমি ইউটিউবে কাজ করব কিন্তু আমিতো ক্যামেরার সামনে কথা বলতে পারিনা তাহলে ইউটিউবে কাজ করব কি করে? 

অনলাইনে ইনকাম করার সহজ উপায়

এই পৃথিবীর যে সকল মানুষই প্রথম ক্যামেরার সামনে উপস্থাপন করেছেন নিজেকে ,ক্যামেরার সামনে কথা বলা শুরু করেছে, তখন তার কথার ভিতরে একটি ঝড়তা চলে আসে , ভুলভ্রান্তি চলে আসেন ।বিশেষ করে যখন ক্যামেরার রেকর্ডটা শুরু হয়।যখন প্র্যাকটিস করবেন তখন দেখবেন কিছু ইমপ্রুভমেন্ট চলে আসছে। যখন রেকর্ড হবে তখন দেখবেন আপনি সবকিছু ভুলে গেছেন কি বলতে চাইছিলেন আর কিছুই বলতে পারবেননা কিন্তু কিছু একটা ভুল ধারণা মাথায় নিয়ে থাকে যে তাদের হয়তো কখনোই ক্যামেরার সামনে কথা বলা সম্ভব না । ক্যামেরার সামনে ভালো ভাবে উপস্থাপন করা সম্ভব না, এটি একেবারেই একদম ভুল ধারণা।

আমি স্বপ্নেও ফলো করার আগে আপনার ভিতরে যদি আত্মবিশ্বাস না থাকে আমি পারবো ইচ্ছাটা যদি ভিতর না থাকে তাহলে কিন্তু কোন কিছুই সম্ভব না এই ভিডিও টা আরেকটু কন্টিনিউ করার আগে আপনি নিজের ভিতর আত্মবিশ্বাস এবং ইচ্ছাশক্তি নিয়ে ভিডিও টা শেষ পর্যন্ত দেখতে থাকুন প্রথমে আমি আপনাদের কথা বলব সেটি স্ক্রিপ্ট স্ক্রিপ্ট জন্য খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে 

 ওয়েবসাইট সম্পর্কিত প্রশ্ন ও উত্তর , website related questions

ইউটিউবে যদি কোনো কনটেন্ট ক্রিয়েট করতে চান  বা ধরুন আপনি ইউটিউব ভিডিও তৈরি করার সময় ভিডিও মাঝে  যে সমস্ত কথা বলতে চান সেই সমস্ত কথাগুলো ভিডিও করার আগে একটি সাদা কাগজে ভালভাবে লিখেন। লেখার পর যখন ভিডিওটা শুরু করবেন সেই সময়ে কাগজটা দেখে দেখে আপনি বলতে পারেন, এতে করে আপনার কথা বলার মাঝে যে সমস্ত ভুল ভ্রান্তি তাকে এটা অনেকটা চলে যাবে ।


এই দুনিয়াতে কোন কাজে আপনি প্র্যাকটিস ছাড়া ভালোভাবে করতে পারবেন না। আমি যদি একটু উদাহরণ দিয়ে আপনি ভালো যদি লিখতে চান তাহলে অবশ্যই আপনার হাতের লেখাটা প্র্যাকটিস করতে হবে । আপনি যখন একটি কাজের উপর প্রতিনিয়ত প্র্যাকটিস করবেন তখন দেখবেন সেই কাজটিতে একসময় ইমপ্রুভমেন্ট চলে এসেছে। তবে আপনি একটি কাজ করতে পারেন না আপনি আয়নার সামনে দাঁড়িয়ে নিজেকে উপস্থাপন করতে পারেন এবং নিজের মাঝেই  কথাবার্তার উপস্থাপন করতে পারে। এতে করে আপনার প্রতি আপনার নিজের অনেকটা আত্মবিশ্বাস চলে আসবে।


এছাড়াও আপনি ইউটিউব তৈরি করার জন্য বিভিন্ন ধরনের মোটিভেশনাল বক্তব্য দিয়ে রেখেছে বিভিন্ন ধরনের ইউটিউবার ।আপনি সেই সমস্ত বক্তব্যগুলো এবং টিউটোরিয়াল গুলো ফলো করতে পারেন এতে করে হবে কি অনেকটা অভিজ্ঞতা তাঁদের কাছ থেকে আপনি পাবেন। সব সময় চেষ্টা করবেন বেশি বেশি টিউটিরিয়াল দেখার জন্য বেশি বেশি টিউটিরিয়াল যখন দেখবেন তখন বিভিন্নজনের অভিজ্ঞতা দেখে বিভিন্ন কিছু জানতে পারবেন ।

বিশেষ করে বিশেষ করে গুগলে এই ধরনের বিষয় নিয়ে আপনি সার্চ করতে পারেন সেখান থেকে আপনি অনেক ধরনের তথ্য পেয়ে যাবেন, আর সেই সমস্ত তথ্য পড়ে জেনে শুনে আপনি কাজ শুরু করতে পারেন। সর্বশেষ একটি কথা বলব কিছু পেতে হলে কিছু ব্যয় করতে হয় আর সেই বিশ্বাসে আপনার সময় ব্যয় করতে হবে যদি আপনি কিছু শিখতে চান। চেষ্টা চালিয়ে যান একদিন সফল হবেন ইনশাআল্লাহ। 

 আমাদের ইউটিউব চ্যানেলটি ভিজিট করতে হলে এখানে ক্লিক করুন


 আমাদের ফেইসবুক পেইজটি ভিজিট করতে হলে এখানে ক্লিক করুন

 তাছাড়া আপনি যদি চান আপনার ফেসবুক পেইজ অথবা ইউটিউব চ্যানেল অথবা কোন  ফেইসবুক গ্রুপ এবং আপনার কোন ব্লগসাইট প্রমোট করতে তাহলে এই addme.pagepromote গ্রুপটিতে আপনি ক্লিক করে আপনি 
আপনার চ্যানেল ফেসবুক পেইজ এবং আপনার ব্লগ সাইটটি প্রমোট করতে পারেন।  
ধন্যবাদ সবাই ভালো থাকুন।

পুতুল আলতাব / Putul Altab 

 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.