Header Ads

Header ADS

কম্পিউটারের বিভিন্ন অংশের নাম Computer parts name and pictures

 Parts of a Computer 

কম্পিউটার পরিচিতি

মনিটর কি ? What is Monitor ?

কম্পিউটার মনিটর কি

কম্পিউটারে যে সমস্ত কাজ করি সবকিছু প্রদর্শন করে আমাদের কম্পিউটারের মনিটর এর মাধ্যমে। কম্পিউটারের মনিটর হলো সেই জিনিস যা টেলিভিশনের মত দেখতে  পারি। কম্পিউটারের একটি অংশ হচ্ছে মনিটর। কম্পিউটারের বিভিন্ন অংশের মাঝে মনিটর হল একটি অংশ যা আউটপুট ডিভাইস হিসেবে কাজ করে। কম্পিউটার চলাকালীন সময় যদি কোন সমস্যা হয় তাহলে দ্রুত ব্যবহারকারীকে অবগত করে মনিটর। কম্পিউটারের মনিটরকে ভিজুয়াল ডিসপ্লে ইউনিট বলা হয়। কম্পিউটার নেটওয়ার্কে টিভি কার্ড ব্যবহার করে আমরা টেলিভিশনে সম্প্রচারিত চ্যানেল গুলি দেখতে পারি। সাধারণ কম্পিউটার মনিটরের সাইজ বিভিন্ন মাপের হয়ে থাকে যেমন ১৪, ১৫, ১৭ এবং ২১ ইঞ্চি তাছাড়াও আরও বড় মনিটর রযেছে। ডেস্কটপ পাবলিশিং অথবা গ্রাফিক্সের বিভিন্ন বিষয়েরে কাজ করার জন্যে অথবা বড় স্প্রেডশিটে কাজ করার জন্যে বড় সাইজের মনিটর অনেক বেশি সুবিধাজনক।

 

কী-বোর্ড কি ? What is keyboard ?


কী-বোর্ড পরিচিতি

কম্পিউটারের যে অংশগুলি আমরা হাতের স্পর্শ দ্বারা ব্যবহার করে থাকি, এমনকি যে দুটি ডিভাইস সবসময় হাতের স্পর্শে ব্যবহার করা হয়, সেটির মাঝে একটি হচ্ছে কম্পিউটারের কীবোর্ড । কীবোর্ড হলো এমন একটি ডিভাইস কম্পিউটার এর ইনপুট যন্ত্র । বর্তমানে কী-বোর্ড অনেকই মোবাইলও মাধ্যমে ব্যবহার করা থাকে । কী-বোর্ডে প্রায় ৮৪ থেকে ১০১টি বা কোন কোন কী-বোর্ডে ১০২টি কী  রয়েছে। কী-বোর্ডকে মূলত বিভিন্ন ভাগে ভাগ করা হয় যেমন- ফাংশন কী, নিউমেরিক কী বা লজিক্যাল কী, আলফা বেটিক কী, অ্যারো কী, বিশেষ কী,  কী-বোর্ডের বিভিন্ন অংশগুলির বিভিন্ন ধরনের ব্যবহার রয়েছে। বর্তমানে বিভিন্ন ধরনের কিবোর্ড বাজার পাওয়া যায় সেই কীবোর্ড এর মাঝে রয়েছে মাল্টিমিডিয়া কী আর এই মাল্টিমিডিয়া কী অতিরক্ত  বাটন রয়েছে।

 

মাউস কি ? What is mouse ?

 

কম্পিউটার মাউস পরিচিতি

আরও পড়ুন

  1.  ঢাকার সেরা কলেজের তালিকা
  2.   অনলাইনের মাধ্যমে ছবির ব্যাকগ্রাউন্ড রিমোভ
  3.  বিশ্বের সবচেয়ে বড় উচু পর্বতমালা 
  4. জীবনটা প্লাস মাইনাস চিহ্ন


কম্পিউটার পরিচালনায় ব্যবহৃত একটি হার্ডওয়্যা যার নাম মাউস । আমরা কম্পিউটারে যে দুটি ডিভাইস হাতের স্পর্শ সবসময় কাজ করি সেই দুটি ডিভাইসের মধ্যে একটি হচ্ছে মাউস । মাউস হচ্ছে কম্পিউটারের একটি ইনপুট ডিভাইস। কম্পিউটারের মাউস সর্বপ্রথম আবিষ্কৃত হয়েছিল ১৯৬০ এর দশকের শেষ ভাগে। স্ট্যানফোর্ড রিসার্চ ইন্সটিটিউটের ডুগ এঙ্গেলবার্ট মাউস আবিষ্কার করেন। কম্পিউটার ব্যবহারকারীর হাতে হালকা চেপে ধরে কার্যক্ষম ইনপুট যন্ত্রকেই মাউস Mouse বলা হয়। মাউসের উপরের ভাগে দুটা চাপ দেওয়ার জায়গা রয়েছে আবার অনেক মাউসে বাটনও থাকে, এর ডান পাশের বোতামকে বলা হয় রাইট বাটন আর বাম লেফট বাটন।

 

মাদারবোর্ড কি ?  What is Motherboard ?

 

কম্পিউটার মাদারবোর্ড পরিচিতি

কম্পিউটারের যতগুলো যন্ত্রাংশ রয়েছে তার মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি হচ্ছে মাদারবোর্ড । শুধু যে মাদারবোর্ডটি গুরুত্বপূর্ণ একটি অংশ তা কিন্তু নয় প্রত্যেকটি অংশই কোন না কোন দিক দিয়ে খুবই ইনপরটেন বা গুরুত্বপূর্ণ ।  মাদারবোর্ড হচ্ছে ইলেকট্রনিক সিস্টেম এর মূল সার্কিট বোর্ড আবার মাদারবোর্ড  আরও নামেও ডাকা হয়। যেমন মেইনবোর্ড  (Main board)  সিস্টেম বোর্ড  (System Board) , ম্যাকিনটোশ কম্পিউটারে এটিকে লজিকবোর্ড  (logic board) , প্ল্যানার বোর্ড  (planar board) , নামেও পরিচিত। এছাড়া্ আরও নামও রয়েছে। মাদারবোর্ড একটি কম্পিউটারের সমস্ত অংশ একসাথে সংযুক্ত করতে পরিবেশন করে। সিপিইউ, মেমরি, হার্ড ড্রাইভ, অপটিকাল ড্রাইভ, ভিডিও কার্ড, সাউন্ড কার্ড এবং অন্যান্য পোর্ট এবং সম্প্রসারণ কার্ডগুলি সমস্তই সরাসরি বা কেবলগুলির মাধ্যমে মাদারবোর্ডের সাথে সংযুক্ত থাকে। সোজাকথায় যা বলে মাদারবোর্ডের মাধ্যমে কম্পিউটারের সকল যন্ত্রাংশকে একে অপরের সাথে বিভিন্নভাবে সংযুক্ত করা হয়।

 

প্রসেসর কি ? What is Processor ?

 

কম্পিউটার প্রসেসর পরিচিতি

প্রসেসর সম্পর্কে আমাদের কমবেশি মোটামুটি একটু ধারণা রয়েছে বিশেষ করে যারা মোবাইল বা কম্পিউটার ব্যবহার করি। যাদের প্রসেসর সম্পর্কে ধারনা নেই, তাদের মনে একটি প্রশ্ন ঘুরপাক খাচ্ছে সেটি হচ্ছে প্রসেসর কি?  প্রসেসর হলো কম্পিউটারের অন্যতম প্রধান হার্ডওয়্যার। কম্পিউটারের যতগুলি হার্ডওয়ার রয়েছে সে সমস্ত হার্ডওয়ারের মাঝে প্রসেসর খুবই গুরুত্বপূর্ণএকটি । 

 

 

কম্পিউটারের প্রসেসর মূলত একে CPU নামে অনেকই জানি যার অর্থ হচ্ছে Central Processing Unit “সেন্ট্রাল প্রসেসিং ইউনিট ” বলে পরিচিত। আবার অনেকের ধারণা  কম্পিউটারের মস্তিষ্ক হচ্ছে প্রসেসর। এর মানে হলও একটি কম্পিউটারের যাবতীয় নিয়ন্ত্রণের কাজ সম্পন্ন করা হয় এই Central Processing Unit “সেন্ট্রাল প্রসেসিং ইউনিট ” থেকে। প্রসেসর ছাড়া কম্পিউটারগুলি প্রোগ্রাম চালাতে পারত না।

 আরও পড়ুন

ছোট বাচ্চাদের পড়াশোনা

বারহাট্টার ছবি

সফটওয়্যার ডাউনলোড সাইট

প্রযুক্তিগতভাবে, কম্পিউটারে একাধিক প্রসেসর রয়েছে যেমন গ্রাফিক্স প্রসেসিং ইউনিট (জিপিইউ)। তবে, সিপিইউ যুক্তিযুক্তভাবে সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি। ডেস্কটপ, ল্যাপটপ এবং সার্ভার কম্পিউটারের জন্য সিপিইউ শিল্পে ইন্টেল এবং এএমডি সর্বাধিক পরিচিত ব্যবসায়। ইন্টেল কোর এবং এএমডি রাইজেন হলো কয়েকটি জনপ্রিয় ডেস্কটপ প্রসেসর। অ্যাপল, এনভিডিয়া এবং কোয়ালকম সমস্ত মোবাইল ডিভাইস সিপিইউ।

 

র‍্যাম  কি ? What is RAM ?

 

কম্পিউটারের  Ram পরিচিত

কম্পিউটারের যতগুলি হার্ডওয়ার অংশ রয়েছে সেগুলোর মাঝে Ram একটি অংশ । স্মার্টফোনের দুনিয়ায় এখন সবাই রাজত্ব করছে স্মার্টফোন নিয়ে। অনেকেই দেখা যায় যখন একটি নতুন মোবাইল কিনবে তখন Ram এর প্রতি নজর দিয়ে থাকে। র‍্যাম (RAM) এর পূর্ণরূপ হচ্ছে রেন্ডম অ্যাক্সেস মেমোরি Random Access Memory ।যা এটি টেম্পোরারি  বা অস্থায়ী মেমোরি হিসেবে কাজ করে ।

 

হার্ডডিস্ক কি  ? What is Hard disk ?

 

কম্পিউটারের হার্ডডিস্ক পরিচিতি

কম্পিউটারের হার্ডডিস্ক বা হার্ডডিস্ক ড্রাইভ (HDD) ফিক্সড ড্রাইভ হলো ডাটা সংরক্ষণের যন্ত্র অথবা তথ্য জমা হয় এবং পরবর্তী সময়ে পড়ার বা ব্যবহৃত হয়। কম্পিউটারের মেমোরি ছাড়া কম্পিউটারের ডাটা গুলো সংরক্ষণ করা সম্ভব নয়। আর এজন্যই হার্ডডিস্ক হলো কম্পিউটারের একটি স্টোরেজ ডিভাইস যা-কিনা হার্ডডিক্স নামে পরিচিত। যেমন একটি মোবাইল দিয়ে উদাহরণ দেওয়া যাক, ধরুন আপনার একটি মোবাইল ফোন রয়েছে আপনি যে সমস্ত গান, ছবি, ভিডি,ও মেমোরি মাঝে সংরক্ষণ করে রাখেন, তেমনি কম্পিউটারের মাঝেও যে সমস্ত তথ্য গান ভিডিও তাকে সেই গুলোকে হার্ডডিক্স এর মাধ্যমে সংরক্ষণ করা হয়ে থাকে। যাতে করে আমাদের কম্পিউটার বন্ধ করার পরও যে সমস্ত ডাটা আমরা সংগ্রহ করি কম্পিউটারের হার্ডডিস্কের মাঝে ,পরবর্তীতে সেই সকল ডাটা কম্পিউটারের হার্ডডিক্স এর মাঝে জমা থাকে। হার্ডডিস্ক কত ধরনের ও কি কি ?  ইন্টারনাল হার্ড ডিক্স ও এক্সটারনাল হার্ড ডিক্স।


DVD-ROM এর মানে কি?

 

সিডি ও ডিভিডি কি

DVD এর মানে হচ্ছে-ডিজিটাল ভিডিও ডিস্ক বা Digital Video Disc আবার বিভিন্ন নামও রয়েছে যেমন- ডিজিটাল ভার্সাটাইল ডিস্ক বা Digital Versatile Disc নামেও DVD-ROM পরিচিত। কম্পিউটারে ব্যবহৃত ডিভিডি একটি ডিজিটাল অপটিক্যাল ডিস্ক স্টোরেজ ফরম্যাট । 1995 সালে ফিলিপস, সোনি, তোশিবা এবং প্যানাসনিক দ্বারা উদ্ভাবিত এবং বিকশিত হয়। DVD-ROM আমাদের কম্পিউটারে যখন কোন সিডি রাইট করি তখন DVD-ROM আমাদের প্রয়োজন পড়ে এছাড়াও DVD-ROM প্রয়োজন পরে যখন আমরা আমাদের কম্পিউটারে উইন্ডোজ  ইনস্টল করে থাকি। বর্তমানে বেশিরভাগ কম্পিউটারের এখন আর DVD ROM CD ROM অনেকেই ব্যবহার করেন না । বেশিরভাগ মানুষই পেনড্রাইভ দিয়ে কম্পিউটারের উইন্ডোজ ইন্সটল করে থাকে। 

 

পাওয়ার সাপ্লাই কি ? What is power supply


কম্পিউটারের পাওয়ার সাপ্লাই পরিচিতি

কম্পিউটারে বিদ্যুৎ সরবরাহ করে যে যন্ত্রটি, সেই যন্ত্রটির নাম হচ্ছে পাওয়ার সাপ্লাই। কম্পিউটার ডিভাইসগুলো চলাচল রাখতে বিদ্যুতের প্রয়োজন হয়। আর এই বিদ্যুৎ সাপ্লাই করে থাকে পাওয়ার সাপ্লাই। কম্পিউটারের বিভিন্ন হার্ডওয়্যারের মধ্যে বিদ্যুৎ সরবরাহ করে উক্ত হার্ডওয়্যার গুলোকে সচল রাখে। পালস অ্যাপ্লাই যদি কম্পিউটারের সঠিকভাবে বিদ্যুৎ সাপ্লাই না করতে পারে তখন আমাদের কম্পিউটারে বিভিন্ন ধরনের সমস্যার সম্মুখীন হতে হয় যেমন ধরুন পিসি হ্যাং,পাওয়ার প্রবলেম,  রির্স্টাট, স্লো ইত্যাদি সমস্যা করবে। কম্পিউটারের পাওয়ার সাপ্লাইটি ভালমানের না হলে সম্পূর্ণ কম্পিউটারের পারফরমেন্সই খারাপ করে দিতে পারে।

 

  আরও পড়ুন:

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.