Header Ads

Header ADS

হাতের লেখা সুন্দর করার উপায় How to improve handwriting

 

কিভাবে হাতের লেখা সুন্দর করা যায়

হাতের লেখা মানে আপনার তিন আঙুলের শিল্প। হাতের লেখা সুন্দর করার জন্য বয়সের প্রয়োজন পরেনা। যা প্রয়োজন সেটা হচ্ছে আপনার আগ্রহ এবং ইচ্ছা সেইসাথে অনুশীলনী।মানুষের ভিতরে একটা ভুল ধারণা রয়েছে আর সেই ভুল ধারণাটি  হচ্ছে অনেক মানুষ বলে থাকে যে, আমি তো কলেজে পড়ি কিংবা ইউনিভার্সিটিতে পড়াশোনা করি এখন আর হাতের লেখা সুন্দর করা সম্ভব নয়। কিন্তু আপনার এই ধারণাটি ভুল ছাড়া আর কিছু নয়। হাতের লেখা সুন্দর করার জন্য ছোট বয়স এবং বুড়ো বয়সে কোন প্রয়োজন পড়ে না শুধু আপনার ইচ্ছাশক্তি যদি লালন করতে পারেন তাহলেই সম্ভব।


সুন্দর হাতের লেখার কদর সর্বত্র আর সেইসাথে সুন্দর লেখার পাশাপাশি আপনার লেখাটা অথবা আপনার হাতের লেখার ধরণটি যদি হয় দ্রুততম তাহলে তো কথাই নেই । ধরুন আপনার পরীক্ষা থেকে শুরু করে যেকোন জায়গায় লেখা এমনকি যেকোনো লেখা বিষয়ক জায়গায় আপনাকে পেছনে ফেলে সামনে এগিয়ে যাওয়ার ক্ষমতা হয়তো আর কারো থাকবে না। আপনি হয়তো অনেকেই দেখেছেন যারা দ্রুত লেখতে গিয়েও তারা হাতের লেখা হয় একদম বাজে।আজকে আমি আলোচনা করবো কিভাবে হাতের লেখা একইসাথে দ্রুত ও চমৎকার সুন্দর করে লেখা যায়।

 

সুন্দর হাতের লেখার কৌশল

আলাদা আলাদা কলম ব্যবহার করুন। হাতের লেখা সুন্দর করতে বা আপনি যে খাতাটাতে লিখছেন সেখানে আপনার লেখার সুন্দরভাবে উপস্থাপন করতে আলাদা আলাদা কলম ব্যবহার করুন ।যেমন লেখার মাঝে পয়েন্ট পয়েন্টিং ভালোভাবে ফুটিয়ে তুলতে মার্কার পেন ব্যবহার করতে পারেন। এবং যদি আপনি স্বাভাবিক লেখা লিখতে চান তাহলে স্বাভাবিক লেখার জন্য বল পেন ব্যবহার করুন। বল পেন আপনার লেখা দ্রুত লিখতে সাহায্য করবে আর জেল এবং মার্কার পেন আপনার লেখার সৌন্দর্য বৃদ্ধি করতে সাহায্য করবে। 

 মন বসে না পড়ার টেবিলে

 কিভাবে বেকারত্ব অভিশাপ থেকে মুক্তি 

বাংলাদেশের সর্ব বৃহত্তর চিড়িয়াখানা 

অস্থিরতা দূর করার উপায়

আমারে যে ভুলটি করে থাকি। যখন আমরা লেখা শুরু করি তখন অনেক শক্তি কাটিয়ে কলমটি ধরে রাখি সেই সাথে কলম চালানোর চেষ্টা করি আসলে এটি একটি ভুল অভ্যাস। লেখার সময় কলম খুব জোরে চেপে ধরা যাবে না । লিখতে গিয়ে কখনোই কলম খুব বেশি চেপে ধরবেন না কারণ যদি আপনি লেখার সময় কলম চেপে ধরলে আপনার লেখার গতি কমে যাওয়ার সাথে সাথে লেখার সৌন্দর্য নষ্ট হয় তাই আজ থেকে লেখার সময় কলম সামান্য আলতোভাবে ধরার অভ্যাস করুন।

 

 আপনি লেখার সময় খেয়াল রাখুন আপনার লেখা যেন জড়িয়ে না যায় । অনেক সময় দ্রুত লিখতে গিয়ে একটার সাথে আরেকটা অক্ষর এমনভাবে জড়িয়ে লিখি যে লেখার ধরণটা আলাদা করে বোঝার উপায় থাকেনা। এতে করে লেখা দ্রুত না হয়ে বরং কাটাকাটি করতে গিয়ে সময়ক্ষেপণ বেশি হয়।তাই লিখতে গিয়ে লেখা যাতে কখনো জড়িয়ে না যায় আমাদের সেদিকে নজর রাখতে হবে শুধু তাই নয় প্রতিদিন পৃষ্ঠায় ১৬/১৮ টি লাইন লেখাই যথেষ্ঠ।তখন দেখবেন লেখা নিজে থেকে অনেক সুন্দর হয়ে যাচ্ছে ।


লেখা খুব বেশি বড় বড় করে লিখবেন না, লেখার সৌন্দর্য বজায় রাখতে যতটা পারেন ছোট অক্ষরে লিখতে চেষ্টা করুন। ছোট বলতে মোটামুটি মাঝারি আকার। বড় বড় লেখা আপনার লেখার সৌন্দর্য নষ্ট করে পাশাপাশি দ্রুত লেখার পথে আপনার লেখা বাধা সৃষ্টি করে।


আপনার হাতের পাশাপাশি বাহুকে লেখাতে সংযুক্ত করুণ। এটা সত্য যে লেখার ক্ষেত্রে সবথেকে বেশি হাতের প্রয়োজন পড়ে কিন্তু আপনি যখন দ্রুত লিখতে যাবেন ঠিক তখন আপনাকে হাতের পাশাপাশি বাহুকেও ব্যবহার করতে হবে। আপনি যদি শুধুমাত্র হাত শক্ত করে লিখে যান তাহলে আপনার লেখা খারাপ হবে সেই সাথে আপনার সময়ও বেশি লাগবে তাই লেখার সময় হাত শক্ত না রেখে শিথিল করে লিখুন ও হাতের বাহুর ব্যবহার ঘটান ।এতে করে আপনার লেখা দ্রুত ও সুন্দর হবে।


সুন্দর করে লেখার বিষয়ে নিজের ইচ্ছেশক্তি থাকা। হাতের লেখা সুন্দর করার সঠিক সহজ কৌশল জানা এবং আপনার প্রয়োজন নিয়মিত হাতের লেখা চর্চা করা।হাতের লেখার জন্য সময় ব্যয় করা। হাতের লেখার মাধ্যমে বুঝা যায় যে মানুষের মনোযোগ এবং চিন্তা করার ক্ষমতা। সুন্দর হাতের লেখার প্রশংসা সবাই করে আর হাতের লেখা সুন্দর হলে পরীক্ষায় ভালো নাম্বার পাওয়া যায়।

বিশ্বের সবচেয়ে বড় উচু পর্বতমালা  Highest mountains in the world

 ছবির ব্যাকগ্রাউন্ড রিমুভ 

কলা খাওয়ার উপকারিতা The benefits of bananas

সর্বশেষ যে কথাটি আমি বলতে চাই সেটা হচ্ছে, আপনার হাতের লেখা সুন্দর করার আগে আপনাকে প্রতিজ্ঞাবদ্ধ হতে হবে যে, আপনার দ্বারাই সুন্দর হাতের লেখা সম্ভব।এজন্য আপনি সর্বাত্নক চেষ্টা চালি যাবেন এবং আপনি কখনো ধৈর্য্য হারাবেন না। একটি কথা মনে রাখবেন যে ধৈর্য্যের ফল মিস্টি হয়।তাই আপনি ধৈর্য নিয়ে অগ্রসর হোন।

  আমাদের ইউটিউব চ্যানেলটি ভিজিট করতে হলে এখানে ক্লিক করুন


 আমাদের ফেইসবুক পেইজটি ভিজিট করতে হলে এখানে ক্লিক করুন

 তাছাড়া আপনি যদি চান আপনার ফেসবুক পেইজ অথবা ইউটিউব চ্যানেল অথবা কোন  ফেইসবুক গ্রুপ এবং আপনার কোন ব্লগসাইট প্রমোট করতে 
তাহলে এই addme.pagepromote গ্রুপটিতে আপনি ক্লিক করে আপনি আপনার চ্যানেল ফেসবুক পেইজ এবং আপনার ব্লগ সাইটটি প্রমোট করতে পারেন।  
ধন্যবাদ সবাই ভালো থাকুন।

পুতুল আলতাব / Putul Altab

 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.