Header Ads

Header ADS

মোবাইল গরম হলে করণীয়

 মোবাইল ফোন কেন গরম হয় 

মোবাইল গরম হওয়া থেকে বাঁচার উপায়

আমরা যখন মোবাইল ফোন ব্যবহার করি তখন আমাদের হাতে মোবাইল ফোনটি অনেক সময় গরম হয়ে যায়, কিন্তু কেনো মোবাইল ফোনটি গরম হয় ? এই প্রশ্নটি অনেকের মনে ঘুরপাক খাচ্ছে । অনেকের মনে ধারণা যে, মোবাইল ফোনে গেম খেললে মোবাইল ফোনটি গরম হয়ে পড়ে, এমনও ধারণা মোবাইল ফোনে ইন্টারনেট ব্যবহার করলে মোবাইল গরম হয়ে যায়, অতিরক্ত কথা বললেও ফোনটি গরমে হয়ে যায় ।


 কিন্তু আপনি কি আর কখনো ভেবে দেখেছেন আমাদের স্মার্টফোনটি কথা বলার জন্য এবং ইন্টারনেট ব্যবহার করার জন্য, অথবা মোবাইল ফোনের গেম খেলার জন্য এটা কিনেছি তাই নয় কি ? আমাদের মোবাইল ফোনটি কেন গরম হয় এবংকিভাবে আমাদের মোবাইল ফোনটি নরমাল ভাবে রাখতে পারি সেই বিষয়টি নিয়ে আজকের আলোচনা কর। 

 

আপনি হয়তো জানেন যে কোন ইলেকট্রনিক্স জিনিস এই যখন বিদ্যুতের স্পর্শ আসে তারপরে থেকে কিন্তু গরম হয়, গাড়ি বা কম্পিউটার অথবা অন্যান্য  যে সমস্ত ডিভাইস রয়েছে সবগুলোই গরম হয়। তবে হ্যাঁ এখানে একটি বিষয় হচ্ছে কিছু কিছু ফোন রয়েছে এই মোবাইল ফোন খুব দ্রুতগতিতে গরম হয় আবার কিছু কিছু মোবাইল ফোন রয়েছে এগুলি এত দ্রুত গতিতে গরম হয়না। এখন কথা হচ্ছে কোন-কোন বিষয়ের কারণে আমাদের মোবাইল ফোনটি গরম হচ্ছে সেই  বিষয়গুলো আমরা জানাবো।

 

একটি স্মার্টফোন গরম হওয়ার পিছনে যে কারণ রয়েছে তার প্রধান কারণ হচ্ছে মোবাইলের প্রসেসর। মোবাইলের প্রসেসর এর কারণে স্মার্টফোন বা মোবাইল ফোনটি গরম হয়ে থাকে।আপনার মোবাইল ফোনটি যেভাবেই রাখুন না কেন ফোনটা গরম হবেই।

আরও পড়ুন

 ইউটিউবে টাকা ইনকামের উপায়

 ওয়েবসাইট সম্পর্কিত প্রশ্ন

টাকা ইনকাম করার ওয়েবসাইট

মোবাইলে ছবির ব্যাকগ্রাউন্ড পরিবর্তন

 কারন আপনি যখন মোবাইল ফোনটি পাওয়ার বাটন অন করেন তখন থেকে মোবাইল ফোনের প্রসেসর টি কাজ করতে থাকে।প্রসেসর এর ভিতরে বিভিন্ন ধরনের ইলেকট্রন আছে ইলেকট্রনগুলি যখন মোবাইল ফোনে কাজ করে তখন মোবাইল ফোনটি গরম হয়। 

আপনি মোবাইল ফোন দিয়ে গান শুনবেন বা কোন কিছু ডাউনলোড করবেন তখনই ইলেকট্রনগুলি কাজ করতে থাকে দ্রুতগতিতে সেই জন্যে মোবাইল ফোনটি গরম হয়ে যায়। সোজা কথা বলতে গেলে আপনার ফোন দিয়ে যত বেশি কাজ করবেন প্রসেসর তত বেশি কাজ করবে আর প্রসেসর বেশি কাজ করার কারণেই ফোনটি বেশি গরম হয়ে থাকে।

তাছাড়া প্রসেসর মোবাইলফোনের বডির সঙ্গে লেগে থাকে সেই জন্য মোবাইল হাতে নিলে বুঝতে পারি। প্রসেসর যে সমস্ত ডিভাইসের ভিতরে রয়েছে এগুলো গরম হয়ে থাকে, যেমন কম্পিউটারে প্রসেসর থাকে সেজন্য কম্পিউটারটির গরম হয়ে থাকে।

ব্যাটারির কারণও মোবাইল ফোন গরম হয়ে থাকে, যখন আপনার মোবাইল ফোনটি চার্জ কানেক্টর দিয়ে চার্জ করবেন তখন দেখবেন কিছুক্ষণ পর মোবাইল ফোনটা গরম হয়ে যাচ্ছে। প্রযুক্তি অনেক কিছু আপডেট হচ্ছে কিন্তু ব্যাটারি ক্ষেত্রে এখনো প্রযুক্তি অনেকটা পিছনে রয়েছে।ম্যালওয়ার এক ধরনের ভাইরাস এই ভাইরাস এর কারণ আপনার ফোনটি গরম হতে থাকে ।

আমাদের মোবাইল ফোনে বিভিন্ন ধরনের গেম ডাউনলোড বা বিভিন্ন ধরণের অ্যাপ্লিকেশন ডাউনলোড করি বিভিন্ন সাইট থেকে,  তখন দেখা যায় অনেক হ্যাকাররা বিশেষ করে বিভিন্ন লিংক অ্যাপ্লিকেশন গুলিতে শেয়ার করে দেয়, তখন এই ম্যালওয়ার গুলি ব্যাকগ্রাউন্ডে জমে যায় সেই জন্য গরম হয়ে থাকে।   

এমনকি যে সমস্ত অ্যাপ্লিকেশনগুলি আমাদের ফোনে ইন্সটল করে থাকি তখন এই ম্যালওয়ার গুলো আমাদের ফোনে যে সমস্ত অ্যাপ্লিকেশন রয়েছে সেগুলো ব্যাকগ্রাউন্ড আস্তে আস্তে গরম করে তোলে । অনেক সময় মোবাইলফোনে হাই রেজুলেশনের অ্যাপ্লিকেশন ব্যবহার করলে মোবাইল ফোনটি গরম হয়ে থাকে সেই জন্য আমাদের সেদিকে নজর রাখতে হবে ।

মোবাইল ফোনের  মাল্টিটাস্কিং এর জন্য গরম হতে পারে। অনেক সময় দেখাযায় মোবাইল ফোনে গান ডাউনলোড করছি সেই সাথে মোবাইল ফোনে কল করছি এবং ইন্টারনেট ব্রাউজ করছি আবার বিভিন্ন ধরনের অ্যাপ্লিকেশন ওপেন করে রেখেছি সেই কারণে দ্রুত গতিতে প্রসেসরে উপর চাপ পরে।

একটি স্মার্টফোন ফোন স্বাভাবিক অবস্থা ত্রিশ থেকে চল্লিশ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত গরম হতে পারে একটি স্মার্টফোনের জন্য স্বাভাবিক কিন্ত অনেকের মনে ভিন্ন ধারণা থাকে যেমন দামি দামি ফোন গুলো গরম হয়না । এটা একদম ভুল ধারণা । কারণ নকিয়া , অ্যাপেল, এছাড়াও যে সমস্ত ব্র্যান্ডের স্মার্ট ফোন রয়েছে প্রত্যেকটি ফোন গরম হয়ে থাকে। 


স্মার্টফোন গরম হলে কি করনীয় এবং কি কি করতে হবে জেনে রাখুন। 

বেশির ভাগ মানুষকে দেখা গেছে তাদের স্মার্টফোনটিকে উন্নত মানের কভার বা কেস  ব্যবহার করে থাকে। এতে করে স্মার্টফোনটি আরো বেশি গরম হয়ে ওঠে সেই জন্য আপনার করণীয় হবে যদি আপনার ফোনটি অতিরক্ত গরম হয়ে থাকে।

আরও পড়ুন

 পৃথিবীর সবচেয়ে বড় পর্বত কোনটি

বাংলাদেশের জাতীয় চিড়িয়াখানা 

বারহাট্টার ছবি

হাতের লেখা সুন্দর করবো কিভাবে


 তাহলে এই ধরনের কভার বা কেস  ব্যবহার থেকে বিরত থাকুন। তবে হ্যা আপনি ব্যবহার করতে পারেন স্মার্টফোনে নিরাপত্তার জন্য ভালো রাখার জন্য সেইরকম কভার বা কেস  ব্যবহার করুন যাতে স্মার্টফোনটি আলো বাতাস লাগে তারপরেও যদি গরম হয়ে থাকে তাহলে কভার বা কেস  ব্যবহার থেকে বিরত থাকুন ।

 অনেক মানুষকে দেখা যায় স্মার্টফোনটি সারা রাত চার্জার লাগিয়ে ঘুমিয়ে পড়ে। আপনি কি কখনো ভেবে দেখেছেন সারা রাত চার্জ দেওয়ার কারণে আপনার স্মার্টফোনের ব্যাটারি ক্ষতিগ্রস্ত হতে পারে। সেই সঙ্গে আপনার ফোনটিও ক্ষতিগ্রস্ত হতে পারে ।এমনকি মোবাইল ফোনটি গরম হয়ে আগুন লাগার  ঘটনা ঘটতে পারে। 

স্মার্টফোনের এমন কিছু অ্যাপ্লিকেশন বা অ্যাপস রয়েছে যেগুলো প্রসেসিং ক্ষমতা এবং গ্রাফিক্সের ক্ষেত্রে মোবাইল ফোনটি উপর কঠিন পেশার পরতে পারে।স্মার্টফোনের এসব অ্যাপ্লিকেশন অতিরিক্ত গরম হওয়ার কারন হতে পারে। তাই এসব অ্যাপ সরিয়ে ফেলুন।

আপনার স্মার্টফোনটি যদি নিম্নমানের চার্জার দিয়ে চার্জ করুন এতে করে আপনার ফোনটি গরম হতে পারে, সেই সাথে আপনার ফোনটি ক্ষতিগ্রস্ত হতে পারে। সেই জন্যে মোবাইল ফোনটি চার্জ করার আগে মানসম্মত চার্জার দিয়ে চার্জ করার অভ্যাস করুন । এক্ষেত্রে স্মার্টফোনটি এবং চার্জার ব্যাটারি ভালো থাকবে । স্মার্টফোন বেশি ব্যবহার করলে বা ফোনে অতিরিক্ত গেমস খেললে গরম হয়।আপনার স্মার্টফোনটি র‌্যাম ও ক্যাশ মেমোরি সবসময় পরিস্কার রাখুন।

 সেইসাথে অপ্রয়োজনীয় ম্যাসেজ ডিলিট করুন। আপনার স্মার্টফোনের যদি কোনো ধরনের অ্যানিমিশন চালু থাকলে বন্ধ করুন। তাছাড়া আরেকটি বিষয় হচ্ছে,  সব সময় আমরা আমাদের স্মার্টফোনের ডাটা কানেকশন চালু করে রাখি এবং সবসময় ওয়াই-ফাই কানেকশন দিয়ে রাখি তাই এইসব সবসময় ব্যবহার করা থেকে বিরত থাকুন। পাশাপাশি, সবসময় ডেটা চালু করে রাখা উচিত নয়।



 আমাদের ইউটিউব চ্যানেলটি ভিজিট করতে হলে এখানে ক্লিক করুন

 আমাদের ফেইসবুক পেইজটি ভিজিট করতে হলে এখানে ক্লিক করুন
এই addme.pagepromote গ্রুপটিতে আপনি ক্লিক করে আপনি আপনার চ্যানেল ফেসবুক পেইজ এবং আপনার ব্লগ সাইটটি প্রমোট করতে পারেন।  
ধন্যবাদ সবাই ভালো থাকুন।

পুতুল আলতাব / Putul Altab

 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.