Header Ads

Header ADS

ঢাকার সেরা কলেজের তালিকা

 

ঢাকার মধ্যে সেরা ১০টি কলেজ

ঢাকার মধ্যে সেরা কলেজের তালিকা

আজকে আমরা আলোচনা করব ঢাকার মধ্যে সেরা দশটি কলেজ নিয়ে এই দশটি কলেজ নিঃসন্দেহে ঢাকার মধ্যে গর্ব করার মতো কলেজ এবং যদি আপনি এই কলেজের স্টুডেন্ট হয়ে থাকেন বা এই কলেজে পড়ার সুযোগ পান অথবা ভবিষ্যতে এই কলেজে পড়ার পরিকল্পনা করে থাকেন নিঃসন্দেহে আপনি হবেন উক্ত কলেজের গর্বিত স্টুডেন্ট কারণ এই দশটি কলেজ গর্ব করার মতো কলেজ । ওমেধাবীরা এই কলেজগুলোতে পড়ার সুযোগ পায় না শুধুমাত্র তারাই এই কলেজে পড়ার সুযোগ পায় যারা মেধাবী।


আরও পড়ুন :



Dhaka Commerce College

সেরা দশটি কলেজের মধ্যে অবস্থান করছেন ঢাকা কমার্স কলেজ ১৯৮৯ সালে মিরপুরে প্রতিষ্ঠা করা হয় এবং এই কলেজটি প্রথম ঢাকা শহরের মধ্যে একটি ব্যবসা শিক্ষা কলেজ। কলেজের প্রতিষ্ঠা লগ্ন থেকেই শিক্ষাপ্রতিষ্ঠানটি উন্নত মানের শিক্ষা ব্যবস্থার মাধ্যমে সেরা কলেজের স্থানটি দখল করে নিয়েছে।

Bir Shreshtha Noor Mohammad Public College

 ঢাকা শহরের সেরা কলেজের মধ্যে অবস্থান করছে বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ পাবলিক কলেজ। পিলখানা বর্ডার গার্ড বাংলাদেশ সদর দপ্তর অবস্থিত। এই শিক্ষাপ্রতিষ্ঠানটি ১৯৭৭ সালে প্রতিষ্ঠা করা হয়। প্রতিষ্ঠিত এই কলেজটি প্রধানত বিজিবি শিশুদের শিক্ষা নিশ্চিত করার জন্য প্রতিষ্ঠা করা হয়েছিল কিন্তু বর্তমানে সেখানে সবাই পড়াশোনা করতে পারে । প্রতিষ্ঠিত এই কলেজটি জন্ম লগ্ন থেকেই বাংলাদেশের শিক্ষা উন্নয়নের ক্ষেত্রে অনন্য অবদান রেখে চলেছে। এই কলেজটি বর্তমানে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অন্তর্ভুক্ত।

Ideal School And College

 ঢাকা শহরের মধ্যে সেরা কলেজের তালিকা অবস্থান করেছে আইডিয়াল স্কুল এন্ড কলেজ। আইডিয়াল স্কুল এন্ড কলেজ রাজধনী ঢাকা শহরের মতিঝিলে অবস্থিত। ১৯৬৫ সালে আইডিয়াল স্কুল এন্ড কলেজটি প্রতিষ্ঠা করা হয় । ১৯৬৫ সালের ১৫ই মার্চ  এই ঢাকার মতিঝিল আইডিয়াল স্কুল এন্ড কলেজটি তৎকালীন সময় একটি প্রাথমিক বিদ্যালয় হিসেবে আত্মপ্রকাশ করেছিল এবং ১৯৬৮ সালের জুনিয়র স্কুল এবং ১৯৭২ সালে এটি পূর্ণাঙ্গ হাইইস্কুলের পরিণিত হয়। তৎকালীন সময় ১৯৭৩ সালের স্কুলের শিক্ষার্থীরা প্রথমবারের মতো তারা এসএসসি পরীক্ষায় অংশ নেয়। পরবর্তী সময় ১৯৯০ থেকে ৯১ শিক্ষা বছরে বিভিন্ন দিক চিন্তাভাবনা করে সরকারের নির্দেশে  ছাত্রীদের জন্য কলেজ শাখা চালু করা হয় মতিঝিল ক্যাম্পাসেই স্কুল ভবনের পূর্ব দিকে ।

Dhaka College

ঢাকা শহরের মধ্যে অবস্থান করছে ঢাকা কলেজ । ঢাকা কলেজ বাংলাদেশের একটি শীর্ষস্থানীয়ও ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান হিসাবে পরিচিত যা ঢাকা শহরের প্রাণকেন্দ্রে অবস্থিত । বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অন্তর্ভুক্ত । ঢাকা কলেজে উচ্চ মাধ্যমিক পাঠ্যক্রম সাথে সাথে অনার্স এবং মাস্টার্স পর্যায়ে ১৯ টি বিষয়ে শিক্ষাদান কার্যক্রম বর্তমানে চালু রয়েছে।কলেজটি জন্মলগ্ন থেকেই বাংলাদেশের শিক্ষা উন্নয়নের ক্ষেত্রে এক অনন্য অবদান রেখে চলেছে । 

Holy Cross College

ঢাকা শহরের সেরা কলেজের মধ্যে আরও একটি কলেজ অবস্থান করছে যার নাম হলিক্রস কলেজ । হলিক্রস কলেজ বাংলাদেশের একটি বিখ্যাত শিক্ষা প্রতিষ্ঠান এটি ঢাকার তেজগাঁও এলাকায় অবস্থিত এখানে বিজ্ঞান মানবিক ও বাণিজ্য এই তিনটি বিভাগে শিক্ষা কার্যক্রম অব্যাহত আছে।


আরও পড়ুন:



Rajuk Uttara Model College

রাজউক উত্তরা মডেল কলেজ । রাজউক উত্তরা মডেল কলেজ বাংলাদেশের ঢাকা শহরের উত্তরা এলাকায় অবস্থিত একটি শিক্ষা প্রতিষ্ঠান। ১৯৯৪ সালে রাজউক উত্তরা মডেল কলেজ  স্থাপিত এই বিদ্যালটি এরই মধ্যে বাংলাদেশের অন্যতম শিক্ষা প্রতিষ্ঠানে পরিণত হয়েছে। রাজউক উত্তরা মডেল কলেজ জাতীয় শিক্ষাক্রম এর নিম্ন মাধ্যমিক, মাধ্যমিক, ও উচ্চ মাধ্যমিক স্তরের বাংলা এবং ইংরেজী  অভয় মাধ্যমে শিক্ষাদান করে থাকে।

Dhaka City College 

ঢাকার সেরা কলেজের মধ্যে অবস্থান করছে ঢাকা সিটি কলেজ । ঢাকা সিটি কলেজ ঢাকা শহরের ধানমন্ডির কুদরত-ই-খুদা রোডে অবস্থিত । বাংলাদেশের প্রাচীনতম কলেজ গুলোর মধ্যে এটি একটি। এবং ঢাকার অন্যতম এই ঢাকা সিটি কলেজটি ১৯৫৭ সালে প্রতিষ্ঠা হয়েছিল । ঢাকা সিটি কলেজের প্রতিষ্ঠালগ্নে ঢাকা সিটি কলেজটির নাম ছিলো ঢাকা সিটি নাইট কলেজ নামে তাদের কার্যক্রম শুরু করেন তার পরবর্তীতে ১৯৭০ সালে ঢাকা সিটি কলেজের স্থান পরিবর্তনের সাথে সাথে  সেই পরনো নাম ঢাকা সিটি নাইট কলেজ এর নাম পরিবর্তন করে ঢাকা সিটি কলেজ নামে নিজস্ব ক্যাম্পাসে তাদের শিক্ষা কার্যক্রম চালু করে ।

Viqarunnisa Noon School & College

 ঢাকার সেরা কলেজ এর মধ্যে অবস্থান করছে ভিকারুননিসা নূন স্কুল এন্ড কলেজ । ভিকারুননিসা নূন স্কুল এন্ড কলেজ ঢাকার বেইলি রোডে অবস্থিত। বাংলাদেশের মেয়েদের একটি স্বনামধন্য শিক্ষা প্রতিষ্ঠান । এই স্বনামধন্য শিক্ষা প্রতিষ্ঠানে সর্ব মোট চারটি শাখা মিলিয়ে প্রায় ১২ হাজারের অধিক শিক্ষার্থী এই প্রতিষ্ঠানে অধ্যায়নের পাশাপাশি অন্যান্য কার্যক্রমের জন্য ভিকারুননিসা নূন স্কুল এন্ড কলেজ বিখ্যাত এবং তারা প্রতি বছরই পাঠক্রমের বিভিন্ন কাজে অংশগ্রহণ করে সাফল্য লাভ করেছে । 

Adamjee Cantonment College

 ঢাকা শহরে সেরা কলেজের মধ্যে অবস্থান করছে আদমজী ক্যান্টনমেন্ট কলেজ । আদমজী ক্যান্টনমেন্ট কলেজ বাংলাদেশের রাজধানী ঢাকা শহরে অবস্থিত নামকরা একটি শিক্ষা প্রতিষ্ঠান । আদমজী ক্যান্টনমেন্ট কলেজটি সেনাবাহিনী কর্তৃক পরিচালিত। আদমজী ক্যান্টনমেন্ট কলেজটি মূলত স্কুল হিসাবে ১৯৬০ সালের ১৬ই ফেব্রুয়ারিতে যাত্রা শুরু । ১৯৯৫ সালে আদমজী ক্যান্টনমেন্ট কলেজ শাখাকে স্কুল শাখা থেকে আলাদা করা হয়। আদমজী ক্যান্টনমেন্ট কলেজ বর্তমানে এখানে উচ্চমাধ্যমিক শ্রেণিতে বিজ্ঞান মানবিক ও ব্যবসায় শিক্ষার সাথেসাথে আরও কিছু বিষয়ে যেমন- ইংরেজি হিসাববিজ্ঞান, অর্থনীতি, রাষ্ট্রবিজ্ঞান ও ব্যবস্থাপনা বিষয়ে অনার্স এবং মাস্টার্স এছাড়াও চালু রয়েছে বিবিএ কোর্স । 

Notre Dame College

ঢাকা শহরের সেরা কলেজের মধ্যে প্রথম স্থানে অবস্থান করছে নটর ডেম কলেজ । নটরডেম কলেজ বাংলাদেশের রাজধানী ঢাকায় অবস্থিত উচ্চমাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান। এটি বাংলাদেশের শ্রেষ্ঠ কলেজ গুলোর মধ্যে একটি অন্যতম কলেজ । নটরডেম কলেজটি প্রথমে বাণিজ্য ও মানবিক বিষয়নিয়ে তৎকালিনসময় পড়ালেখা চালু করলেও পরবর্তীতে ১৯৫৫ সালে বিএ এবং ১৯৬০ সালে বি,এস,সি পড়াশুনা চালু করে। বাংলাদেশের সেরা এই শিক্ষা প্রতিষ্ঠান নটরডেম কলেজ লেখাপড়ার পাশাপাশি প্রতিবছর উচ্চ মাধ্যমিক পরীক্ষায় অনেক ভালো ফলাফল অর্জনের পাশাপাশি দেশের শিক্ষা প্রতিষ্ঠান গুলোর মধ্যে আয়োজিত বিভিন্ন ধরণের প্রতিযোগিতায় কলেজের ছাত্ররা সাফল্য অর্জন করে আসছে। সেইসাথে প্রতিষ্ঠালগ্ন থেকেই বাংলাদেশের শিক্ষাক্ষেত্রে এক অনন্য অবদান রেখে চলেছে। 

  


বাংলাদেশের জাতীয় চিড়িয়াখানা Bangladesh National Zoo

  অনলাইনের মাধ্যমে ছবির ব্যাকগ্রাউন্ড রিমোভ online background remover

অনলাইনে ইনকাম করার সহজ উপায়, How to earn money online


আমাদের ইউটিউব চ্যানেলটি ভিজিট করতে হলে এখানে ক্লিক করুন

 আমাদের ফেইসবুক পেইজটি ভিজিট করতে হলে এখানে ক্লিক করুন

 তাছাড়া আপনি যদি চান আপনার ফেসবুক পেইজ অথবা ইউটিউব চ্যানেল অথবা কোন  ফেইসবুক গ্রুপ এবং আপনার কোন ব্লগসাইট প্রমোট করতে তাহলে এই addme.pagepromote গ্রুপটিতে আপনি ক্লিক করে আপনি 
আপনার চ্যানেল ফেসবুক পেইজ এবং আপনার ব্লগ সাইটটি প্রমোট করতে পারেন।  
ধন্যবাদ সবাই ভালো থাকুন।


পুতুল আলতাব / Putul Altab 



1 টি মন্তব্য:

Blogger দ্বারা পরিচালিত.